কোম্পানি থেকে কর্মী ছাঁটাই করতে লাগবে না সরকারি অনুমতি, বিল পাশ করল কেন্দ্রীয় সরকার

সম্প্রতি লোকসভায় শিল্প সংস্থা সম্পর্কিত একটি বিল পাশ করল কেন্দ্রীয় সরকার। এই বিল অনুযায়ী শিল্প প্রতিষ্ঠানের মালিকেরা এবার থেকে নিজের ইচ্ছামত কর্মী নিয়োগ এবং ছাঁটাই করতে পারবে। এর জন্য এবার থেকে আর সরকারের অনুমোদনের প্রয়োজন নেই। উল্লেখ্য, এতদিন যেসকল শিল্প সংস্থায় ৩০০ এর বেশি কর্মী রয়েছেন, সেই সকল শিল্প-প্রতিষ্ঠান নতুন কর্মী নিয়োগ করার পূর্বে এবং ছাঁটাই করার পূর্বে আগে সরকারি অনুমতি নেওয়ার প্রয়োজন পড়তো।

তবে নতুন নিয়ম অনুসারে এবার থেকে আর বড় শিল্প প্রতিষ্ঠানগুলিকে কর্মী নিয়োগ এবং ছাঁটাইয়ের ক্ষেত্রে সরকারের অনুমোদনের মুখাপেক্ষী হয়ে থাকতে হবে না। তবে এতে সমস্যার মুখে পড়তে পারেন শিল্প সংস্থায় কর্মরত কর্মীরা। কারণ এই আইন কার্যকর হলে এবার থেকে যেকোনো মুহূর্তে কর্মী ছাঁটাই করতে পারে বেসরকারি সংস্থা গুলি। ফলে কর্মীদের কাজ হারানোর সম্ভাবনা বাড়বে।

শনিবার, সংসদের বাদল অধিবেশনে লোকসভায় কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গাঙ্গোয়ার ইন্ডাস্ট্রিয়াল রিলেশন কোড বিল ২০২০ পেশ করেন। নয়া বিলের ৭৭ (১) নম্বর ধারা অনুযায়ী, যে সকল শিল্প প্রতিষ্ঠানে সর্বনিম্ন ৩০০ বা তার অধিক কর্মী পূর্ববর্তী ১২ মাসে দৈনিক গড় কর্মদিবসের ভিত্তিতে কাজ করেছেন, সেই সংস্থা গুলি কেন্দ্রে প্রস্তাবিত এই নতুন বিলের আওতায় আসবে।

উল্লেখ্য, এই বিলটি গতবছরের লোকসভা অধিবেশনের পেশ করা হয়েছিল। তবে সেবার লোকসভা থেকে বিলটিকে শ্রম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির কাছে পাঠানো হয়। এই বিলটি নিয়ে প্রথম থেকেই শ্রমিক সংগঠনের সদস্যরা বিরোধিতা জানাতে থাকেন। চলতি বছরের গোড়ার দিকে শিল্প সংস্থা গুলির খরচ কমাতে নিজের ইচ্ছামত কর্মী ছাঁটাই বা সংস্থা বন্ধ রাখার অনুমতি দেয় সংসদীয় কমিটি। তবে কেন্দ্রে প্রস্তাবিত এই বিলের বিরোধিতা করছেন বিরোধী দলগুলি। এর ফলে দেশে বেকারত্বের হার আরও বাড়তে পারে বলেই অভিযোগ করেছেন তারা।