মেঘের আনাগোনা আকাশ জুড়ে, বৃষ্টিতে নামতে পারে পারদ, আবহাওয়া দপ্তর কি বললো জেনে নিন

মাঝে আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। তারপরেই স্বস্তির বৃষ্টিতে ভিজতে চলেছে পশ্চিমবঙ্গবাসী। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আর কিছুক্ষণের মধ্যেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ধেয়ে আসছে মহানগরীর দিকে। তবে শুধু আজ নয়। আগামী দুদিন রাজ্যজুড়ে কালবৈশাখীর সম্পূর্ণ সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আজ শুক্রবার কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। রাজ্যে বিভিন্ন প্রান্তে বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। তবে আলিপুর আবহাওয়া দপ্তর রিপোর্ট সত্য প্রমাণ করে যদি বৃষ্টিপাত হয় তাহলে আগামী শনিবার কলকাতা শহরে সর্বনিম্ন তাপমাত্রা ১ ডিগ্রী কমে ২৬ ডিগ্রী সেলসিয়াস হতে পারে।

পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলির জন্যেও বিশেষ সতর্কবার্তা জারি করেছে মৌসম বিভাগ। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, দুই দিনাজপুরে, মালদায় আগামী দুইদিন বজ্রবিদ্যুৎসহ প্রবল বৃষ্টিপাত হতে পারে। প্রসঙ্গত উল্লেখ্য, ১২১ বছরের মধ্যে রেকর্ড গরমের সাক্ষী থাকতে চলেছে ২০২১, আবহাওয়া দপ্তর এর তরফ থেকে এমন সর্তকতা আগেই জারি করা হয়েছে।

মার্চ এপ্রিল মাসেই গরম যেভাবে দাপট দেখাতে শুরু করেছে তাতে আবহাওয়া দপ্তরের এই সতর্কবাণী সত্য বলে মনে হচ্ছে। উত্তরোত্তর এই তাপমাত্রা বাড়বে। ২০০৪ এবং ২০১০ সালে শেষবারের মতো এমন গরমের সাক্ষী থেকেছে বাংলা। এবার বিগত একশো বছরের সমস্ত রেকর্ড ভেঙে দিয়ে নতুন রেকর্ড গড়বে ২০২১ এর গ্রীষ্মকাল।