১ নভেম্বর থেকেই শুরু হচ্ছে নয়া শিক্ষাবর্ষের ক্লাস, ঘোষিত হল পরীক্ষার তারিখ

আগামী ১ নভেম্বর থেকে স্নাতক ও স্নাতকোত্তরের নতুন শিক্ষাবর্ষ ২০২০-২১ শুরু হতে চলেছে। স্নাতক এবং স্নাতকোত্তর ক্ষেত্রে নির্ধারিত দিন থেকে প্রথম বর্ষ বা প্রথম সেমিস্টারের ক্লাস শুরু হবে। কেন্দ্রের তরফ থেকে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক মঙ্গলবার একটি টুইট বার্তায় এই তথ্য প্রকাশ করলেন। তিনি জানিয়েছেন, ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ও স্নাতকোত্তরের প্রথম বর্ষের সূচি ইউনিভার্সিটি গ্রান্ট কমিশনের কাছে পাঠানো হয়েছিল।

কেন্দ্রীয় শিক্ষা কমিটির এই সময়সূচিতে অনুমোদন দিয়েছে ইউজিসি। ফলে, আগামী পয়লা নভেম্বর থেকেই স্নাতক এবং স্নাতকোত্তর এর ক্লাস শুরু হতে চলেছে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী টুইট থেকে জানা গেল, শিক্ষা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী দেশের প্রতিটি কলেজ এবং বিশ্ববিদ্যালয়কে ৩১শে অক্টোবরের মধ্যে ভর্তির প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ দেওয়া হয়েছে। ঠিক তার পরের দিন অর্থাৎ ১লা নভেম্বর থেকে প্রথম বর্ষ বা প্রথম সেমিস্টারের পঠন-পাঠন শুরু হয়ে যাবে।

পাশাপাশি প্রথম বর্ষের পরীক্ষার সম্ভাব্য সময়সূচিও জানিয়ে দেওয়া হয়েছে। ২০২১ সালের ৮ই মার্চ থেকে ২৬শে মার্চের মধ্যেই প্রথম সেমিস্টারের পরীক্ষা সম্পন্ন করতে হবে। এরপর আগামী বছরের ২৭শে মার্চ থেকে ৪ঠা এপ্রিল পর্যন্ত সেমিস্টার ব্রেক চলবে। ৫ই এপ্রিল থেকে আবার জোড় সেমিস্টার শুরু হবে। ২০২১ সালের ১লা আগস্ট থেকে ৮ই অগস্ট পর্যন্ত প্রস্তুতির জন্য ছুটি দেওয়া হবে কলেজ এবং বিশ্ববিদ্যালয় গুলিতে।

২০২১ সালের ৯ই আগস্ট থেকে ২১শে আগস্টের মধ্যে দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা শেষ করতে হবে। ২০২১ সালের ২২শে আগস্ট থেকে ২৯শে আগস্ট অব্দি আবারো সেমিস্টার ব্রেক চলবে। ৩০শে আগস্ট থেকে ২০২১-২০২২ সালের শিক্ষাবর্ষ শুরু হবে। শিক্ষা মন্ত্রী আরও জানিয়েছেন, কলেজে ভর্তি হওয়ার পর কোনো পড়ুয়া যদি পড়াশোনা ছেড়ে দিতে চান, তাহলে তিনি কলেজে ভর্তির সম্পূর্ণ অর্থ ফেরত পাবেন।