খুলছে সিনেমাহল, পাশাপাশি বসার অনুমতি না মেলায় মন খারাপ প্রেমিক-প্রেমিকাদের

দীর্ঘ সাত মাস বন্ধ থাকার পর অবশেষে সরকারি নির্দেশিকা অনুসারে বৃহস্পতিবার থেকে সিনেমা হলগুলির দরজা দর্শকদের উদ্দেশ্যে খুলতে চলেছে। তবে সিনেমা হলে প্রবেশ করা থেকে শুরু করে বেরোনো পর্যন্ত দর্শকদের একাধিক নিয়ম নিষেধাজ্ঞা মেনে চলতে হবে। পরপর সিটে বসা যাবে না। দুজন দর্শকের মাঝে একটি সিট অবশ্যই ফাঁকা রাখতে হবে। এ রকমই একাধিক নিয়ম নিষেধাজ্ঞার মধ্যেই আজ থেকে মাল্টিপ্লেক্স গুলি খুলতে শুরু করবে।

তবে নতুন নিয়মের ফলে সমস্যার সম্মুখীন হবেন যুগলেরা। বর্তমান কোভিড পরিস্থিতিতে সংক্রমণ এড়াতে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সিনেমা হলে পাশাপাশি দুটি সিটে বসার নিয়ম নেই। তাই যুগলেরা যদি মনে করেন উৎসবের মুহুর্তে একসঙ্গে পাশাপাশি বসে সিনেমা দেখবেন, সে গুড়ে বালি। কারণ সরকারি নির্দেশিকা অনুসারে, সিনেমা হলের আসন সংখ্যার অর্ধেক সংখ্যক দর্শকের অনুপ্রবেশের অনুমতি মিলেছে।

তবে দীর্ঘদিন বন্ধ থাকার পর অবশেষে যে সিনেমা হলগুলি খুলতে চলেছে, এটা ভেবেই স্বস্তির নিঃশ্বাস ফেলছেন হল মালিকরা। দীর্ঘ সাত মাস লকডাউন পালনের পর আনলকের পঞ্চম পর্যায়ে সিনেমা হলগুলিকে খোলার অনুমতি দিল সরকার। তবে কলকাতার ৮০ শতাংশ হলই আজকে বন্ধ থাকবে বলে জানা গেছে। বৃহস্পতিবার কলকাতার কয়েকটি সিঙ্গেল স্ক্রিন এবং মাল্টিপ্লেক্স খুলতে চলেছে।

শুক্রবার আরো বেশ কয়েকটি হল খোলা হবে বলে জানা গেছে। বেশ কয়েকটি সিনেমা হলের কতৃপক্ষ আবার পুজোর মুখে হল খোলার পরিকল্পনা গ্রহণ করেছে। পূর্বভারতে প্রযোজক তথা পরিবেশক তথা প্রদর্শক সংগঠন “ইম্পা”র তরফ থেকে জানানো হয়েছে, বৃহস্পতিবার কলকাতায় “নন্দন” এবং বেলঘড়িয়ার “রুপ মন্দির” নামক হল দুটি খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। করোনা সংক্রমণের হার বিবেচনা করে এখনই তাড়াহুড়ো করে সব হল খোলার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে না।