চায়ের সাথে সিগারেট? বড্ড ভুল করছেন, অজান্তে ডেকে আনছেন মারণ রোগ

গরম চায়ে চুমুক দেবার পর জলন্ত সিগারেট খাওয়ার মজাই আলাদা। কিন্তু গবেষকদের মতে,এই ধরনের অভ্যাস কিন্তু আপনার পক্ষে হতে পারে ক্ষতিকারক।সম্প্রতি অ্যানালস অফ ইন্টারনাল মেডিসিন জার্নালে প্রকাশিত একটি প্রতিবেদনে বিজ্ঞানীরা জানিয়েছেন যে, যে সমস্ত ব্যক্তিরা নিয়মিত ধূমপান এবং একইসঙ্গে মদ্যপান করেন,তাদের ক্ষেত্রে অতিরিক্ত গরম চা পান করাটা খাদ্যনালীর ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দেয়।

বিজ্ঞানীদের গবেষণায় উঠে এসেছে, যারা দিনে অন্তত এক গ্লাস অ্যালকোহলযুক্ত পানীয় পান করেন, পাশাপাশি দিনে অতিরিক্ত গরম চা পান করেন, তাদের খাদ্যনালীর ক্যান্সারের ঝুঁকি অতিরিক্ত বেড়ে যায়। ধূমপানকারীদের ক্ষেত্রে দেখা যায় যে,প্রতিদিন অতিরিক্ত গরম চা পান করলে তাদের ক্যান্সার হওয়ার ঝুঁকি অনেকটাই বেড়ে যায়।

আমেরিকা একটি বিশ্ববিদ্যালয় জানিয়েছে, তামাক এবং অ্যালকোহল দুটো থেকেই সরে থাকা সকলের পক্ষে শ্রেয়। এই দুটো জিনিস মানুষের শরীরে ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দেয়। কিন্তু ধূমপান এবং মদ্যপানের অভ্যাস না থাকলে শুধুমাত্র চা পান করা নিয়ে চিন্তা করার কিছু নেই। কিন্তু একই সঙ্গে এই তিনটে জিনিস যদি পান করা হয়,অথবা শিবান করা হয় তাহলে মানুষের দেহে ক্ষতির পরিমাণ অনেকটাই বেড়ে যায়।