চীনের মুসলিম বিদ্বেষ, উইঘুরদের পর উতসুল মুসলিমদের উপর অকথ্য অত্যাচার

অনেক দিন থেকেই শোনা যাচ্ছিল উইঘুর মুসলিমদের ওপরে অকথ্য অত্যাচার চালাচ্ছে চিন প্রশাসন। এ নিয়ে অনেকবার আন্তর্জাতিক মহলে কথা উঠেছে কিন্তু কোনো সমাধ্না পাওয়া যায় নি। আর এই ব্যাপারে যে কোনোভাবেই বেজিং গুরুত্ব দিচ্ছে না সেটা স্পষ্ট বোঝা গেলো বর্তমান ঘটনায়। এবার উইউঘুরদের পর হাইনান প্রদেশে বসবাসকারী উতসুল মুসলিম দের ওপরে অকথ্য অত্যচার করে চলেছে চিন। হাইনান প্রদেশ, যা কিনা শিনজিয়াং থেকে ১২ হাজার কিমি দূরে।

আর সেই হাইনান প্রদেশেই বসবাস করে ১০ হাজার উতসুল। বর্তমান চিন প্রশাসন তাদের ওপরে দারুণ অত্যাচার করে চলেছে, আর এই অভিযোগ আগের থেকেই শোনা যাচ্ছিল। শোনা যায় চিন প্রশাসন তাদের জামাকাপড় নিয়েও প্রশ্ন করতে থাকে, মহিলা, যুবতী, কিশোর সবাই হিজাব পরে বাইরে বের হয় যেটা নিয়ে আপত্তি ছিল চিন প্রশাশনের।তবে এই নিয়ে বিক্ষোভ দেখায় উতসুল সম্প্রদায়ের মানুষেরা।

সম্প্রতি স্যোশাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়েছে, যেখানে দেখা যাছে কিছু মেয়ে হিজাব পরে দারিয়ে আছে বই হাতে, আর তাদের ঘিরে রেখেছে চিনা পুলিশ। পরে জানা যায় তারা হিজাব পরেছে বলেই তাদের ঢুকতে দেওয়া হচ্ছে না স্কুলে।জানা যাচ্ছে চিন সরকার কোনোভাবেই চিনের এলাকায় সংস্কৃত ও আরবীকে জায়গা দিতে চায় না, তারা সেই সব নিদর্শন না রাখার পরামর্শ পর্যন্ত দিয়েছে। আর তার ফলেইএখন দেশ জুড়ে বিভিন্ন ধরনের মুসলিম সংস্কৃতি ধ্বংস করে ফেলা হচ্ছে।