কপি করার ওস্তাদ, হলিউড ছবির যুদ্ধের ফুটেজ চুরি করে বিশ্বের কাছে শক্তি প্রদর্শন চীনের, দেখুন ভিডিও

অভিযোগ উঠেছে, ‘দ্য রক’, ‘হার্ট লকার’ এবং ‘ট্রান্সফরমার্স’ এর মতো হলিউড ব্লকবাস্টার ছবির ক্লিপিংসকে ‘চিনা বিমানবাহিনীর যুদ্ধপ্রস্তুতি’ হিসেবে তুলে ধরা হয়েছে। পিপলস লিবারেশন এয়ার ফোর্সের শক্তি জাহির করতে সম্প্রতি চিনের সরকারি সংবাদমাধ্যম একটি ভিডিয়ো প্রকাশ করেছিল। এই ভিডিওতে উঠেছে অভিযোগ। চিনা বিমানবাহিনীর প্রচার বিভাগের তৈরি ওই ভিডিয়োতে হলিউডের ছবির অংশকে আসল প্রশিক্ষণ দৃশ্যের সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে।

ওই ভিডিওতে দেখানো হয়েছে, চিনা এইচ-৬ বোমারু এবং জে-১৬ যুদ্ধ বিমান অনামা কোনও দ্বীপের সেনাশিবিরে হামলা চালাচ্ছে। দিয়াগো গার্সিয়া বা গুয়ামের মতো দ্বীপের মার্কিন সেনা শিবিরের সঙ্গে ওই অনামা দ্বীপের সাদৃশ্য রয়েছে। বিস্ফোরণের দৃশ্য-সহ নানা ‘অ্যাকশন শট’ বিশ্বাসযোগ্য করে তুলে ধরতে মার্কিন সিনেমার অংশ চুরি করেছে চিনের বায়ুসেনা।

কমিউনিস্ট পার্টি শাসিত একদলীয় চিনের সরকারি টিভি ‘গ্লোবাল টাইমসে’ ওই ভিডিয়ো প্রচার করা হয় এবং তারপরেই বিতর্কের ঝড় উঠেছে। চিনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘ওয়েইবো’ তে প্রচারিত ওই ভিডিয়োর ভিউ প্রায় ৫০ লক্ষে পৌঁছে গিয়েছে। একজন নেটিজিন প্রশ্ন তুলেছেন, চিনের বিমানবাহিনীর শক্তি দেখাতে গিয়ে আমেরিকার ছবির ক্লিপিংসের দরকার পড়ল! আরেক নেটিজিন প্রশ্ন তুলেছরন, ‘আমাদের কি প্রচারের জন্য প্রয়োজনীয় নিজস্ব চিত্রও নেই?’