ক’রোনায় নাজেহাল বিশ্ব, সুযোগ নিয়ে হামলা চালাচ্ছে চিন, কটাক্ষ আমেরিকার

এবার আমেরিকার তরফ থেকে চিনের বিরুদ্ধে তোপ। মার্কিন কূটনীতিক ডেভিড স্টিলওয়েল জানিয়েছেন, যখন সারা বিশ্বের মানুষ করোনা আতঙ্কে একঘর হয়ে গেছে, একেবারে জুবুথুবু হয়ে বসে আছে। ঠিক সেই সময় চিন সুযোগ নিয়ে বিভিন্ন দেশের হামলা চালাচ্ছে, আর সেই কারণেই বিভিন্ন দেশ ক্ষোভ প্রকাশ করেছে। এই হামলার থেকে যে ভারতও বাদ যায় নি সেটা স্পষ্ট করেছেন তিনি।

আসলে এই ডেভিড স্টিলওয়েল তিনি ৩৫ বছর মার্কিন বায়ুসেনা তে কর্মরত অবস্হায় ছিলেন। তিনি এখন পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি। আসলে এই চিন সম্পর্কে আগের থেকেই অবগত। তিনি ২০১২-১৩ সালে চিনের মার্কিন দূতাবাসের প্রতিরক্ষা সংক্রান্ত পরামর্শ দাতা হিসেবে কাজ করতেন। তাই তিনি দক্ষিণ এশিয়ার দেশ গুলোর ওপরে চিনের দাদাগিরি নিয়ে তিনি মুখ খুলেছেন, আর সেখানেই তিনি জানিয়েছেন, এই দাদাগিরির অন্যতম উদাহরণ ভারত চিন সংঘর্ষ।

এই চিনের কার্যকলাপ নিয়ে কিছুদিন আগেই মুখ খুলেছিলেন মার্কিন স্টেট অব সেক্রেটারি মাইক পম্পেও। তিনি শান্তিপূর্ণ ভাবে সব ঝামেলা মেটানোর কথা বলেন । সাথে চিনের এই সমস্ত কাজ নিয়েও মুখ খোলেন। এটা চিনের নতুন নয়। ১৫ জুনের দুই দেশের সংঘর্ষের ফলেই সীমান্তে তৈরী হয়েছে উত্তেজনা। তবে সেটা নিয়ন্ত্রণে আসলেও ফের ২৯ আগষ্ট চিনা সেনা ভারতের সীমানায় ঢোকার জন্য জোর জবরদস্তি করে, আর তারপরেই ফের উত্তেজনা সৃষ্টি হয়েছে সীমান্তে।।