ভারতের শক্তির সামনে টিকতে পারবে না চীন: বায়ুসেনা প্রধান

গতকাল এক সাংবাদিক বৈঠকে দেশের বর্তমান সীমানা উত্তেজনা নিয়ে মুখ খুললেন চিফ এয়ার মার্শাল আর কে এস ভাদোরিয়া। তিনি স্পষ্ট জানিয়ে দিলেন, আমরা যেকোনো পরিস্থিতির জন্য প্রস্তুত। আর ভারতের শক্তির কাছে যে চিন একেবারেই পেরে উঠবে না, সেটাও তিনি জানিয়ে দিলেন। তিনি বলেছেন চিনের থেকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ভারতের শক্তি অনেকটাই বেশী। কারণ সামরিক দিক থেকে বিশেষ দের মধ্যে অন্যতম। তাহলে এখন সবার মনেই একটা প্রশ্ন, যুদ্ধ কি সামনেই?
আগামী ৮ ই অক্টোবর এয়ার ফোর্স ডে।

আর সেই দিনের প্রস্তুতি ও সীমান্তের ব্যবস্থাপনা নিয়েই সাংবাদিকদের সামনে মুখ খুললেন। তিনি জানিয়েছেন দেশের যে কয়েকটি স্পর্শকাতর জায়গা রয়েছে সেখানেই ক্রমশ শক্তি বৃদ্ধি করে চলেছে ভারতীয় বায়ুসেনা। লাদাখ তার মধ্যে ছোট্ট একটি অংশও। শত্রুপক্ষের কৌশলগত আচরণ, নর্দান ও ওয়েস্টার্ন এই দুটি জায়গায় আগের থেকে অনেকটাই বৃদ্ধি করা হয়েছে শক্তি। অরুণাচল, লাদাখ ও সিকিম এই সব জায়গায় বায়ুসেনা তৈরী যেকোনো পরিস্থতির জন্য।

গত জুন মাসের ঘটনা, সেখানে বায়ুসেনাদের একটি কড়া নির্দেশ দেওয়া হয়, দুই দেশের মুখোমুখি হওয়ার জন্য যেনো তারা তৈরী থাকে, এরপর থেকেই আকাশ যুদ্ধের বিভিন্ন রোড ম্যাপ তৈরী করে ফেলে তারা। এখানেই শেষ না, ফরোয়ার্ড বায়ুসেনার যে ঘাটি রয়েছে সেখানেও যুদ্ধবিমান মোতায়েন করার নির্দেশ দেওয়া হয়। তাই বায়ুসেনা প্রধান জানায়, চিনের দাপাদাপি, বাড়বাড়ন্ত কোনোভাবেই মেনে নেওয়া সম্ভব না। এবার তার সীমান্তের সুরক্ষা ব্যবস্থা আরও কড়া হয়ে উঠেছে ।ভারতের দিকে চোখ তুলে চাইলেই তাদের উপযুক্ত জবাব দেওয়ার জন্য প্রস্তুত বায়ুসেনা।