কোচবিহারের সাতটি দুর্গাপূজার পূজা মণ্ডপের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজোর আর খুব বেশি দিন বাকি নেই। তাই শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে জোড় কদমে। কিন্তু কোচবিহারের চিত্রটা যেন আরও আলাদা। কেননা দুর্গাপূজার প্রায় ৭ দিন আগেই পুজো উদ্বোধন শুরু করবেন মুখ্যমন্ত্রী। এবং সবটাই হবে ভার্চুয়াল মাধ্যমে। আজ কোচবিহার জেলা জুড়ে মোট সাতটি দুর্গাপুজোর উদ্বোধন করতে চলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

জানা গেছে, কোচবিহারে দুর্গাপূজা বড় করে হলেও এর আগে কখনো পূজার এতদিন আগে পুজো উদ্বোধন কিন্তু হয় নি। তাই রাতারাতি ওই সাতটি পূজামণ্ডপের আলোকসজ্জার কাজ শেষ করা হয়েছে বলে জানা গিয়েছে। কোচবিহারের এক পুজা কমিটির সম্পাদক জানালেন,“আজ রাজ্যের মুখ্যমন্ত্রী ভার্চুয়ালি আমাদের ক্লাবের পুজোর শুভ উদ্বোধন করবেন তাই শেষ মুহূর্তের প্রস্তুতি আমরা চালাচ্ছি জোর কদমে।”

জানা গিয়েছে, আজ বুধবার প্রথম দিন উত্তর থেকে দক্ষিণবঙ্গ পর্যন্ত ১২ জেলার বাছাই করা কয়েকটি পুজোর উদ্বোধন করবেন তিনি। এদিন দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মালদহ, মুর্শিদাবাদ ও নদিয়ার গোটা পঞ্চাশেক পুজো অনলাইনেই উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। এর আগে যদিও কখনও জেলার পুজো উদ্বোধন করেননি মুখ্যমন্ত্রী। জেলার পুজোর ক্ষেত্রে এবারেই প্রথম।

আগেই মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, এই করোনা পরিস্থিতিতে ভিড় এড়াতে এবার একটু অন্যরকম ভাবে পুজো উদ্বোধন করবো৷ যারা পুজো উদ্বোধনের অনুরোধ জানিয়েছেন সে সব পুজো ভার্চুয়াল মাধ্যমে নবান্ন থেকে উদ্বোধন করে দেবো৷ কারণ আমরা গেলে কিছু লোক সঙ্গে থাকবে, মন্ডপে ঢুকবে৷ সেটা ঠিক হবে না৷