রাজ্যে ১ জুলাই সরকারি ছু’টি ঘো’ষ’ণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, জানুন কা’র’ণ

আগামী ১লা জুলাই, বিশ্ব চিকিৎসক দিবস। এই বিশেষ দিনটিতে এবার রাজ্যজুড়ে ছুটি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ১ জুলাই অর্থাৎ বৃহস্পতিবার রাজ্যে ছুটি থাকবে বলে জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, কোভিড ওয়ারিয়রা করোনার সঙ্গে লড়াইয়ে ভালো কাজ করছেন। তাদের সেই কাজের স্বীকৃতি দেওয়ার জন্য এবং তাদের সম্মান জানাতেই উক্ত দিনটিতে ছুটি ঘোষণা করা হয়েছে।

প্রসঙ্গত ১৯৯১ সালে প্রথমবার ১লা জুলাই চিকিৎসক দিবস হিসেবে ঘোষণা করা হয়। চিকিৎসক দিবসের প্রাক্কালে গত রবিবার মন কি বাত রেডিও অনুষ্ঠানে ডাক্তারদের ভূয়ষী প্রশংসা করেন প্রধানমন্ত্রী। করোনাকালে দেশের চিকিৎসকেরা যেভাবে ফ্রন্ট লাইনে দাঁড়িয়ে থেকে লড়াই চালিয়ে যাচ্ছেন তার জন্য তাদের কুর্নিশ জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর তার ঠিক পরেই সোমবার মুখ্যমন্ত্রী চিকিৎসক দিবসে রাজ্যজুড়ে ছুটি ঘোষণা করলেন।

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে করোনাকালে মুখ্যমন্ত্রী রাজ্যজুড়ে পুলিশ দিবস পালন করার কথা ঘোষণা করেছিলেন। বিগত প্রায় দেড় মাস ধরে করোনাকালে করা সর্তকতা বিধি মেনে চলার কারণে রাজ্যে করোনার গ্রাফ আগের তুলনায় অনেকখানিই নীচে নামানো সম্ভব হয়েছে। তবে সংক্রমণ পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে এখনো লকডাউনের সর্তকতা বিধি মেনে চলতে হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। আগামী ১লা জুলাই থেকেই রাজ্যজুড়ে নতুন সতর্কতা বিধি লাগু হচ্ছে।

তবে সড়ক পরিবহনের ক্ষেত্রে ছাড় দিয়েছেন মুখ্যমন্ত্রী। লোকাল ট্রেন এবং মেট্রো রেলের চলাচল শুরু হয়নি ঠিকই, তবে সরকারি এবং বেসরকারি বাস, অটো এবং টোটো চলাচল আগামী মাস থেকে শুরু হতে চলেছে। একইসঙ্গে ৫০ শতাংশ উপস্থিতি নিয়ে রেস্তোরাঁ এবং জিম খোলার অনুমোদন দিয়েছেন মুখ্যমন্ত্রী।