এবছর ম্লান মেলার আমেজ, বীরপাড়ায় ধুমধাম করে পালিত হলো ছট পুজো

প্রতি বছরের মতো এবছরও আলিপুরদুয়ারের মাদারিহাট বীরপাড়া ব্লকের বীরপাড়া শহর সংলগ্ন গেরগেন্ডা নদীতে পালিত হল ছট পূজা। তবে করোনা আবহে বসেনি মেলা। শুধু মাত্র নিয়ম নিষ্ঠা মেনে সুর্য্য প্রণাম করে পূজা টুকু সারলেন পূজারীরা। তবে শুক্রবার সকালে দিকে কমিটির পক্ষ থেকে ঘাট এলাকাটি জীবাণুমুক্ত করা হয়।

জানা গিয়েছে, ডুয়ার্সের অন্যতম ছট পূজাটি হয় বীরপাড়ার গেরগেন্ডা নদীতে।বসে  মেলা। দূরদূরান্ত থেকে বহু ব্যাবসায়িরা এসে পসার সাজাতেন। কিন্তু এবার কোন দোকান নেই। এমন কি ফুচকা ওয়ালাদেরও দেখা মেলেনি। প্রচুর মানুষের সমাগম নেই। স্থানীয় ও বহিরাগত শিল্পীর সমন্বয়ে সারারাত ব্যাপী চলত সাংস্কৃতিক অনুষ্ঠান। করোনা আবহে এবছর সব বন্ধ রেখেছে উদ্যোক্তারা। বীরপাড়া ছট পূজা কমিটির অন্যতম সদস্য সুরেশ শা বলেন, “সরকারি নিয়ম বিধি মেনে পূজা হচ্ছে।

তবে এবার পুজারীর সংখ্যা প্রায় অর্ধেক হয়ে গেছে। চা বাগান এবং দূরের পুজারীরা করোনার জন্য অনেকেই সামিল হননি।” এদিন ওই ছট পুজো প্রাঙ্গণে উপস্থিত ছিলেন, বিধায়ক মনোজ টিগগা, ছিলেন পঞ্চায়েত সমিতির সভাপতি রোহিত বিশ্বকর্মা সহ অনান্য অতিথি বৃন্দ। অপর দিকে একই ব্লকের মাদারিহাটে এবং শিশুবাড়ি ইকতি নদীর ঘাটে দূরত্ব বিধি মেনে প্রতি বছরের মতো এবছরও শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হয় ছট পুজা।