স্পেশাল ট্রেনগুলিতে যাত্রী তোলার নিয়মে বড় পরিবর্তন, জেনে নিন

এতদিন সামাজিক দূরত্ব বজাও রাখার জন্য শ্রমিক স্পেশাল ট্রেনগুলিতে কম সংখ্যক যাত্রী তোলা হত। এবার এই নিয়মে বদল নিয়ে আসল রেল। এখন থেকে শ্রমিক স্পেশাল ট্রেনগুলিতে যতগুলি বার্থ তত যাত্রী তোলা হবে বলে নির্দেশিকা জারি করল রেল। নির্দেশিকায় বলা হয়েছে, ভিন রাজ্য থেকে পরিযায়ী শ্রমিকদের ফেরানোর জন্য এই মুহূর্তে ২৪ কামরার যে ট্রেনগুলি চলছে, তাতে সাধারণত প্রতি কামরায় ৭২ জন যাত্রী তোলা হয়।

কিন্তু পরস্পরের সংস্পর্শে এসে যাতে সংক্রমণ না ছড়ায়, সেজন্য গত কয়েক দিন ধরে প্রতি কামরায় ৫৪ জন করে যাত্রী তোলা হচ্ছিল। এবার ট্রেনে সংখ্যক বার্থ রয়েছে, তত সংখ্যক যাত্রী তোলা হবে। এর ফলে আরও বেশি মানুষ ঘরে ফিরতে পারবেন। রেলমন্ত্রকের এক আধিকারিক বলেছেন, এই মুহূর্তে রেলের দিনে ৩০০ টি ট্রেন চালানোর ক্ষমতা রয়েছে। এই সংখ্যাটা বাড়াতে চান বলে জানান তিনি।

তিনি আরও বলেন, আগামী কয়েক দিনে যত বেশি সম্ভব পরিযায়ী শ্রমিককে ফেরাতে চাইছেন। অনুমতি পাওয়ার জন্য সংশ্লিষ্ট রাজ্যগুলিকে বিষয়টি জানানো হয়েছে। এর আগে শুধু গন্তব্য স্থানে গিয়েই ট্রেন দাঁড়াত। কিন্তু এবার অন্তত ৩ টি ষ্টেশনে যাতে ট্রেন দাঁড় করানো যায়, তা বিভিন্ন রেল জোনকে নিশ্চিত করতে বলা হয়েছে।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন