ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম পরিবর্তন, নয়া নির্দেশিকা জারি করল RBI

করোনার কারণে মানুষ বাড়িতে বসেই অনলাইন, যাকে বলে ডিজিটাল লেনদেন বৃদ্ধি করেছে। আর সেটাই কেন্দ্র সরকার অনেক আগের থেকেই চাইছিল। তবে সব কিছুর সুবিধা অসুবিধা নিশ্চয়ই আছে, এবার তেমনই এর সুবিধা অসুবিধা অনেক আছে। জালিয়াতি তার মধ্যে অন্যতম। বর্তমানে দেখা যাচ্ছে জালিয়াতি অনেকটাই বৃদ্ধি পেয়েছে। আর তার ফলেই আর্থিক ক্ষতির মুখে সাধারণ মানুষ। এবার সেখান থেকে বাচাতেই রিজার্ভ ব্যাঙ্ক এক গুচ্ছ নিয়ম নিয়ে এলো।

যার ফলেই এখন বদলে যাবে ডেবিট ও ক্রেডিট কার্ডের ব্যবহারের নিয়ম। তবে এখনও লাগু হয় নি কোনো ব্যাঙ্কেই। আসলে অর্থ লেনদেনের জন্য ডেবিট ও ক্রেডিট কার্ড দুটোই পন্থা আছে, যা গ্রাহকদের ওপরে নির্ভর করে, তারা কোনটা নেবে ও কোনটা নেবে না। এবার রিজার্ভ ব্যাঙ্ক যে নতুন নিয়ম এনেছে সেখানেও গ্রাহকেরা নিজেদের মর্জির ওপরে কাজ করতে পারবে। একজন গ্রাহক লেনদেনের সীমা ঠিক করতে পারবেন।

কোনও গ্রাহক যদি কার্ডের মাধ্যমে আন্তর্জাতিক লেনদেন করতে চান, তবে তিনি ব্যাঙ্ককে জানিয়ে সেই পরিষেবা নিতে পারেন। এখন থেকে নতুন ডেবিট বা ক্রেডিট কার্ড শুধু দেশের ভিতরের লেনদেনের জন্য এটিএম ও পয়েন্ট অব সেল টার্মিনালে ব্যবহার করা যাবে।

কার্ডের মাধ্যমে কোন পরিষেবা তিনি নিতে চান বা চান না সেটা গ্রাহক নিজেই ঠিক করতে পারবেন কোনও গ্রাহক যদি কোনও সুবিধা নিতে চান বা বাদ দিতে চান তবে সেটা সংশ্লিষ্ট ব্যাঙ্কের মোবাইল অ্যাপ বা ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে করতে পারবেন অনলাইন লেনদেন, আন্তর্জাতিক লেনদেন, সংযোগহীন লেনদেন ইত্যাদি রয়েছে। এগুলি অপ্ট-ইন বা অপ্ট আউট করা যাবে। কোনও গ্রাহক যদি কার্ডের মাধ্যমে আন্তর্জাতিক লেনদেন করতে চান, তবে তিনি ব্যাঙ্ককে জানিয়ে সেই পরিষেবা নিতে পারেন।