ফের রাজ্যে বৃষ্টির স’ম্ভা’ব’না, ঘন কুয়াশায় মো’ড়া থা’ক’বে! ব’ড়ো আপডেট হাওয়া অফিসের

বছরের শুরুতেই একেবারে কাঁপন ধরিয়ে দিয়েছে মানুষের, শীতের দাপট গত কয়েক বছর থেকে জানুয়ারি মাসে তেমন ভাবে লক্ষ্য করা যায়নি। কিন্তু এবার সবাইকে অবাক করে দিয়ে দারুন কাপুনি জড়িয়েছে বঙ্গবাসীকে। সময়ের সাথে সাথে তাপমাত্রা আরো অনেকটাই নিচের দিকে নামতে দেখা গেছে। কিন্তু এবার থামার পালা, ইতিমধ্যেই আলিপুর আবহাওয়া দপ্তর এর তরফ থেকে জানানো হয়েছে, আগামী পশ্চিমী ঝঞ্ঝার কারণে রাজ্যের তাপমাত্রা আবার ঊর্ধ্বমুখী হতে চলেছে। অনেক জায়গাতেই গত কয়েকদিন থেকে দারুন শীতের প্রভাব থাকলেও, এবার সেটা কমতে চলছে। এখানেই শেষ নয়, তারা আরও জানিয়েছেন, আগামী রবিবার ও সোমবার এই পশ্চিমী ঝঞ্ঝার কারণে বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

বলা যেতে পারে, পুরো আগামী সপ্তাহ ধরেই উত্তরবঙ্গ দক্ষিণবঙ্গ জুড়ে বিভিন্ন জায়গায় হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কিন্তু কালিংপং দার্জিলিং ও দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে প্রবল বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। বোঝাই যাচ্ছে এইসব এর মূলে রয়েছে পশ্চিমী ঝঞ্জা। কিন্তু সময়ের সাথে সাথে এই পশ্চিমী ঝঞ্জা দূর হয়ে যাওয়ার পরেই, আবার প্রবল শীত নেমে আসবে রাজ্যের বুকে। বিশেষ করে উত্তরবঙ্গের বুকে প্রবল তুষারপাতের সম্ভাবনা বৃদ্ধি পাবে অনেকটাই।

আগামী দিনগুলোতে রাজ্যের তাপমাত্রা গড়ে 5 ডিগ্রি পর্যন্ত বৃদ্ধি হতে পারে, আলিপুর আবহাওয়া দপ্তর এর তরফ থেকে জানানো হয়েছে, আগামী দুই থেকে তিনদিন উত্তরবঙ্গ সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জায়গাতেই ঘন কুয়াশা বিরাজ করবে। আজ কলকাতার তাপমাত্রা 15 থেকে সর্বোচ্চ 25 ডিগ্রির মধ্যে বিরাজ করছে। ভোরের দিকে কুয়াশাচ্ছন্ন পরিবেশ থাকলেও,বেলা বাড়ার সাথে সাথে এর ওদের দাপটে অনেকটাই ফিকে হয়ে পড়েছে। ভোরের দিকে শীত শীত ভাব ঠেকলেও রোদের দাপটে এখন আর সেই ভাব নেই বললেই চলে।