রাজ্য জুড়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা, ফের দুর্যোগ নিয়ে সতর্ক করল হাওয়া অফিস

ফের নিম্নচাপের দেখা মিলল উত্তর বঙ্গোপসাগরে। আর তালফলেই এবার রাজ্য জুড়ে ভারী বৃষ্টির সম্ভাবনা। বিশেষ করে দক্ষিণের উপকূলের জেলাগুলোতে বেশী প্রভাব পরবে তবে উত্তর বঙ্গের ওপরে বৃষ্টির পরিমাণ বেশী হবে। কারণ সেখানে মৌসুমী অক্ষরেখার দাপট অনেকটাই বেশী। একেবারে হিমালয়ের পাদদেশে অবস্হানে করছে এই মৌসুমী অক্ষরেখা। আসলে এদিকে বলা হয়েছে পার্বত্য এলাকায় বৃষ্টির পরিমাণ বেশি হবে। এই কারণে উত্তরবঙ্গের নদীগুলোর জলস্তর অনেকটাই বৃদ্ধি পাবে, ইতিমধ্যে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

আসলে এই নতুন নিম্নচাপ অনেকটাই শক্তিশালী তবে এই যাত্রায় বেঁচে গেছে বাংলা কারণ সেটা নাকি ওড়িশার দিকে চলে যাবে বলে জানা গেছে। গত কয়েকদিন থেকে সকালের আবহাওয়া একটু আলাদা ধরনের ছিল, সকালে তেমন একটা বৃষ্টি না হলেও আকাশ মেঘলা থাকত রোদের দেখা পাওয়া যেত, এই কারণেই ভ্যাপসা গরম থাকত শহর জুড়ে। এদিকে বলা হয়েছে এবার আবহাওয়ার কিছুটা হলেও পরিবর্তন দেখা যাবে। হালকা মাঝারি বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। এদিকে আজ সোমবার উপকূলের জেলাগুলোতে বৃষ্টি হবে বলে জানা গেছে। দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, ঝাড়গ্রাম বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম এই সব জায়গায় মুর্শিদাবাদ সব জায়গায় আজ হালকা মাঝারী বৃষ্টির সম্ভাবনা আছে। তবে দক্ষিণের তুলনায় উত্তরবঙ্গে বেশী বৃষ্টি হবে। আগামী বুধবার পর্যন্ত বৃষ্টি হবে বলে জানা গেছে।

এদিকে উত্তরবঙ্গের ৫ জেলায় কোচবিহার আলিপুরদুয়ার জলপাইগুড়ি দার্জিলিং কালিংপং এই সব জায়গায় আগামী কয়েকদিন ভারী বৃষ্টি হবে। যার ফলেই কিনা নদীর জলস্তর অনেকটাই বৃদ্ধি পেতে পারে, সাথে ধ্বস নামার একটা প্রবল কারণ থাকতে পারে বলেও জানা গেছে। ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে উত্তরবঙ্গে আগামী মঙ্গলবার ও বুধবার। তবে বৃহস্পতিবার থেকে পরিস্হিতি ভালো হবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।