চাণক্য নীতি: দুটি জিনিস থেকে বজায় রাখুন দূরত্ব, সবসময় থাকবেন হাসি খুশি

জ্ঞানী চাণক্য যেমন খুব বড় মাপের অর্থনীতিবীদ ছিলেন আবার অন্যদিকে একজন খুব ভালো শিক্ষক এবং দার্শনিক ছিলেন। এছাড়াও ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা তার নাম রাজনীতির দিক থেকেও। অর্থনীতিবিদ চানক্য অনেক রাজাদের পরামর্শ দিতেন রাজকার্যের নানা বিষয়ে। গুরুত্বপূর্ণ বিষয় হলো রাজারাও তাকে চোখ বন্ধ করে তার পরামর্শ মেনে নিতেন। অর্থনীতিবীদ চাণক্যের প্রতিটি কথাই সবার কাছে বেদবাক্যের মত ছিল।

জ্ঞানী চাণক্য বলেছিলেন মানুষ সুখে ও শান্তিতে থাকার জন্য অনেক পথ অবলম্বন করে। অনেকে হয়তো অসৎ কাজে চলে যায় যা হয়ত তারা বুঝতে পারেননা। অনেকে না বুঝে অনেক বাজে কাজ করে করে ফেলে সুখে ও শান্তিতে থাকার কথা ভেবে। তবে জ্ঞানী চানক্য বলতেন, সর্বদা সুখে থাকার জন্য দুটি বিষয়ের থেকে সবসময় দূরে থাকা উচিত।

প্রথম বিষয়টি হল, সব সময় খারাপ কাজ থেকে নিজেকে দূরে সরিয়ে রাখা উচিত। কখনোই জীবনে খারাপ কাজ করা উচিত নয় কারণ খারাপ কাজ করলে একটি মানুষের সম্মান ও খ্যাতি নষ্ট হয়ে যায়। জীবনে মন্দ কাজ করার ফলে মনের মধ্যে নেগাতিভিটি তৈরি হয় এবং সেখান থেকেই জীবনের নানা সমস্যা সম্মুখীন হতে হয়। আর একবার জীবনে মন্দ কাজ করা শুরু করলে আর সেখান থেকে বেরোনো সম্ভব হয়না। জীবন পুরোপুরিভাবে ছারখার হয়ে যায় তাই সবসময় খারাপ কাজ থেকে দূরে থাকাই উচিত।

দ্ধিতীয় বিষয়টি হলো, সর্বদাই লোভের থেকে দূরে থাকা উচিত অর্থাৎ মনের মধ্যে কখনো লোভ জিনিসটাকে আনা উচিত নয়। কারণ লোভ এমন একটা জিনিস যা কখনোই কাউকে শান্তিতে বাঁচতে দেয়না। প্রত্যেকদিনই একটি নতুন চাহিদা তৈরি করে মানুষের মধ্যে এবং সেই চাহিদা পূরণ করার জন্য মানুষ খারাপ কাজে লিপ্ত হয় যার ফলে তার জীবন শেষ হয়ে যেতে পারে। অন্যদিকে লোভের কারণে মানুষ কখনোই শান্তি মতো বাঁচতে পারেনা। কারণ কোনোদিনও শেষ হয়না প্রতিদিনই বাড়তে থাকে। তাই জীবনের শান্তিতে সুখে কাটানোর জন্য লোভ বিষয়টিকে সর্বদাই পরিত্যাগ করা উচিত।