চাণক্য নীতি: ল’জ্জা না করে প্রিয় নারীর থেকে এই কটি জিনিস চে’য়ে নিন, হা’তে আ’স’বে অর্থ ও সৌ’ভা’গ্য

চাণক্য নীতি সম্পর্কে আমরা সকলেই জানি। চাণক্য ছিলেন এমন একজন শিক্ষাগুরু, যার কথা অমান্য করা তো দূরের কথা, যার কথা আজও গ্রহণযোগ্য আমাদের। তিনি জীবনের বিভিন্ন আঙ্গিকে এমন অনেক উপদেশ দিয়েছেন, যা ভবিষ্যতে সকলের কাজে লেগেছে। চলুন জেনে নেওয়া যাক তিনি একজন নারী সম্পর্কে কি বলেছেন। তিনি বলেছেন কোন ব্যক্তি যদি সুখ এবং ঐশ্বর্য চায়, তাহলে নিজের স্ত্রীর কাছ থেকে কোন কিছু চাইতে লজ্জা পাওয়া উচিত নয়। কিন্তু কোন কোন জিনিস আপনি নারীর থেকে চাইবেন চলুন জেনে নেওয়া যাক।

আপনার স্ত্রীর কাছে ভালোবাসা চাইতে কখনো লজ্জা পাবেন না: রাতে ঘুমানোর সময় আপনার স্ত্রীর কাছে ভালোবাসা চাইতে কখনো লজ্জা পাবেন না। আপনার স্ত্রী কখনোই আপনাকে না বলবেন না। আপনার স্ত্রী এতে খুব খুশি হবেন। এর ফলে আপনার সাংসারিক জীবন সুখময় হবে।

আপনার স্ত্রীর কাছ থেকে কখনো শিক্ষা গ্রহণ করতে লজ্জা পাবেন না: সে নারী বলে তার কথা কখনো শুনবেন না, এমন কাজ করবেন না। আপনার স্ত্রী সবসময় সেটাই বলবে যেটা আপনার ভালো হয়। একজন শিক্ষার্থীর যেমন শিক্ষকের কথা শুনতে দ্বিধাবোধ করে না, তেমনি আপনিও আপনার স্ত্রীর কথা শুনতে দ্বিধাবোধ করবেন না। তাহলে দেখবেন আপনার জীবন সুখ স্বাচ্ছন্দ ভরে গেছে।

খাবার খেতে কখনো লজ্জা পাবেন না: অনেকেই আছে যারা বাইরের মানুষের সামনে খাবার খেতে লজ্জা পান। এমন কখনোই করবেন না। এটি আপনাকে ক্ষুধার্ত রাখে, যেটা একেবারেই উচিত নয়। তাই খিদে পেলে অবশ্যই খাওয়া উচিত।

টাকা চাইতে লজ্জা পাবেন না: এমন অনেক লোক আছে যারা অর্থ চাইতে লজ্জা বোধ করে। কিন্তু আপনার লজ্জা বোধ করলে খারাপ সময় আপনার কাছ থেকে চলে যাবে না। তাই অবশ্যই উচিত অসময়ে অর্থ চেয়ে নিতে কাছের মানুষের কাছ থেকে, যদিও পরবর্তীকালে সেই অর্থ যথাযথ সময়ে দিয়ে দেওয়া উচিত।