পেনশন নিয়ে বিরাট ঘোষণা কেন্দ্রের, কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা পাবেন বিশেষ সুবিধা

নতুন অর্থবছরের শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর শোনালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। সরকার নির্ধারিত যোগ্যতার মানদণ্ডের উপর ভিত্তি করে এবার থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা বিশেষ সুবিধা লাভ করবেন। কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, বর্তমানে কেন্দ্রের তরফ থেকে পেনশন উপভোক্তারা ন্যাশনাল পেনশন (NPS) সিস্টেমের পুরনো পেনশন স্কিম (OPS)-এর দরুন ২১ মে ২০২১ পর্যন্ত সুবিধা পাবেন।

কেন্দ্রের তরফ থেকে প্রকাশিত নির্দেশিকায় এও জানানো হয়েছে, পেনশন উপভোক্তারা যদি এই স্কিমের সুবিধা নিতে চান তাহলে তাদের ৫ মে, ২০২১-এর মধ্যে আবেদন জানাতে হবে। তবে যারা আবেদন করবেন না তারাও ন্যাশনাল পেনশন স্কিমের সুবিধা পাবেন বলে জানানো হয়েছে। ১লা জানুয়ারি ২০০৪ থেকে ২৮শে অক্টোবর ২০০৯ সালের মধ্যে যারা চাকরি পেয়েছেন তারাও সিসিএস পেনশন এর সুবিধা পাবেন।

প্রসঙ্গত, কেন্দ্রের পুরনো পেনশন স্কিমটিই কিন্তু উপভোক্তাদের জন্য অধিক লাভ দায়ক। কারণ এতে পরিবারের লোকেরাও সুবিধা পান। ১লা জানুয়ারি ২০০৪-এর পরে যাদের নিয়োগ করা হয়েছে তারা ওপিএসের অন্তর্ভুক্ত হোন। বিশিষ্ট সূত্রে খবর, ২০২১ সালের জানুয়ারি মাস পর্যন্ত ন্যাশনাল পেনশন সিস্টেমে ৯৮ লক্ষ টাকা ছিল। AUM-এর গণনা অনুযায়ী জানা যায় পরে তা বেড়ে ৫.৫৬ লক্ষ কোটি টাকা হয়েছে।

এই সম্পূর্ণ টাকা পিএফএমস-এসবিআই মিউচ্যুয়াল ফান্ড প্রাইভেট লিমিটেড , ইউটিআই রিটায়মেন্ট সলিউশন লিমিটেড ও এলআইসি পেনশন ফান্ডের মাধ্যমে ম্যানেজ করা হয়েছে বলে জানানো হয়েছে। এনপিএসের সুবিধা পেতে হলে ১৮-৬০ বছর বয়সীরা ব্যাংকের নিজের একাউন্ট মারফত আবেদন করতে পারেন। 80CCD ও 80CCD (1) এর অন্তর্গত করে ছাড়ের বিশেষ সুবিধাও রয়েছে এই স্কিমে।