কেন্দ্রীয় সরকারি কর্মীদের দেওয়া হবে ১০ হাজার টাকা, বড় ঘোষণা নির্মলা সীতারামন

উৎসবের মরসুমে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য উপহারস্বরূপ বেশ বড়সড় প্রকল্পের কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কেন্দ্রীয় সরকারের পরিকল্পনা অনুযায়ী, বাজারের চাহিদা বৃদ্ধি করতে এবার সরকারি কর্মচারীদের হাতে উৎসব উপলক্ষে অগ্রিম নগদ অর্থ দেওয়া হবে। সোমবার, দিল্লিতে একটি সাংবাদিক বৈঠকের আয়োজন করে কেন্দ্রের এই সিদ্ধান্তের কথা ঘোষণা করলেন নির্মলা সীতারামন।

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য কেন্দ্র যে বিশেষ পরিষেবা নিয়ে আসতে চলেছে তার নাম দেওয়া হয়েছে “স্পেশাল ফেস্টিভাল অ্যাডভান্স স্কিম”। এই প্রকল্প অনুসারে, উৎসব উপলক্ষে কেন্দ্রীয় কর্মীদের যে টাকা অগ্রিম দেওয়া হবে, সেই টাকা আবার সহজ কিস্তি মারফত কেন্দ্র সরকারকে ফেরত দিতে বাধ্য থাকবেন কর্মীরা। এক্ষেত্রে সরকারি কর্মীদের একটি করে প্রি-লোডেড রুপে কার্ড প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

প্রতিটি রূপে কার্ডের মধ্যে ১০ হাজার টাকা করে দেওয়া হবে। আগামী বছরের ২১শে মার্চের মধ্যে সেই টাকা খরচ করতে হবে। কেন্দ্রকে সেই টাকা ফেরত দেওয়ার জন্য কর্মচারীদের জন্য দশটি সহজ কিস্তির ব্যবস্থাও করা হয়েছে। পাশাপাশি কর্মচারীদের জন্য লিভ ট্রাভেল কনসেশন তথা এলটিসিতে কর ছাড়ের সুবিধাও প্রদান করছে কেন্দ্র।

কেন্দ্রীয় অর্থমন্ত্রীর বক্তব্য অনুসারে, করোনার আবহে সরকারি কর্মচারীদের বেতন হ্রাস হয়নি। তবে, লকডাউনের জেরে অর্থনীতির বাজারে চাহিদার উপর নেতিবাচক প্রভাব পড়েছে। এ ক্ষেত্রে সরকারি কর্মচারীরা যাতে কনজিউমার গুডস তথা উপভোক্তা সামগ্রী কিনতে আগ্রহী হন, সেই উদ্দেশ্যেই কেন্দ্রের তরফ থেকে এই নতুন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এর ফলে বাজারে চাহিদা বাড়বে। ফলে, দেশের অর্থনীতি কিছুটা হলেও আবার আগের মতো চাঙ্গা হয়ে উঠবে।