শুরু হচ্ছে মেট্রো পরিষেবা, যাত্রীদের জন্য গাইডলাইন প্রকাশ করল কেন্দ্র

আসলে করোনা অবস্হায় মার্চ মাসের মাঝেই বন্ধ করে দেওয়া হয় মেট্রো চলাচল, কিন্তু এবার পরিস্হিতি স্বাভাবিক হওয়ার দিকেই। কারণ ইতিমধ্যে কেন্দ্র দেশে চালু করেছে আনলক-৪। আর সেখানেই এবার মেট্রো ধীরে ধীরে খুলে দেওয়ার চিন্তা ভাবনা করা হচ্ছে। কিন্তু একেবারেই আগের মতো চলবে না আর মেট্রো সেটা কিন্তু স্পষ্ট। তাই এবার মেট্রো চালানোর জন্য কেন্দ্র জারি করেছে নির্দেশিকা।

এখন মেট্রো স্টেশনে বসানো হবে স্যানিটাইজ মেশিন। প্রত্যেক যাত্রীকে করা হবে থার্মাল স্ক্যানিং, যদি তারপরে কারো দেহের তাপমাত্রা বেশী থাকে তাহলে কোনোভাবেই তাকে পাতালে ঢুকতে দেওয়া হবে না। মেট্রোতে ওঠার সময় সবাইকে স্যানিটাইজার করা বাধ্যতামূলক।

এদিকে বলা হয়েছে আপ ডাউন লাইনের মেট্রো যাতে কোনোভাবেই এক সাথে স্টেশনে না প্রবেশ করে, সেদিকে নজর দারি রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

কোনোভাবেই যাতে জটলা না হয়, যাত্রীদের সংখ্যার ওপরে নজর রাখা হবে সিসি টিভির মাধ্যমে। সাথে দরকার পরলে যাত্রী সংখ্যা বেশী হয়েগেলে দরজা বন্ধ করে দেওয়া হবে।

যারা ট্রেনে দাঁড়াবে তাদের ১ মিটার দূরত্বে দাঁড়াতে হবে, সাথে, যারা বসবেন তাদের একটি সিট ফাঁকা রেখে বসতে হবে।

স্টেশনে যারা কাজ করবে, তাদের পিপিই মাস্ক পরতেই হবে। সাথে যাত্রীদের মোবাইলে রাখা হবে আরোগ্যসেতু অ্যাপ।

বিশেষ করে কনটেইনমেন্ট জোনে স্টেশন পরলে ট্রেন চলাচল বন্ধ থাকবে। সাথে যদি দেখা যায় যাত্রীদের চাপ বাড়ছে তখন মেট্রো চালানো যেতে পারে।

এসি রেকে যাতে বিশুদ্ধ হাওয়া ঢোকে তার জন্য ট্রেন চলাচলের আগে ও পরে দরজা অনেক্ষণ করে খোলা রাখা হবে।