জম্মু-কাশ্মীর নিয়ে বি’রা’ট সি’দ্ধা’ন্ত নেওয়ার পথে কেন্দ্র! দেশ তাকিয়ে মোদির বৈঠকের দি’কে

আজ জম্মু-কাশ্মীরের ১৪ জন রাজনৈতিক নেতার সঙ্গে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজকের বৈঠকেই কার্যত উপত্যকা অঞ্চলকে কেন্দ্র করে নতুন সিদ্ধান্ত গ্রহণ করতে পারেন প্রধানমন্ত্রী। এমনটাই অনুমান রাজনৈতিক শিবিরের। আঠার জম্মু-কাশ্মীরের ভাগ্য নির্ধারণ হতে চলেছে আজ। আগামী দিনে জম্মু-কাশ্মীরে কি কি পদক্ষেপ গ্রহণ করা যেতে পারে সেই সংক্রান্ত বিষয়ে আলোচনার জন্যই আজকের বিশেষ বৈঠকের আয়োজন করা হয়েছে।

২০১৯ সালের অগাস্ট মাসে ৩৭০ ধারা রদের পর এই প্রথম জম্মু-কাশ্মীরের রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যে কারণে আজকের বৈঠকে যথেষ্ট গুরুত্ব সহকারে বিবেচনা করছে রাজনৈতিক শিবির। এই বৈঠকে জম্বু কাশ্মীর কে নিয়ে পরবর্তী সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। সারাদেশের নজর আপাতত জম্মু-কাশ্মীরে আয়োজিত এই বৈঠকের উপর।

প্রধানমন্ত্রীর নেতৃত্বে আয়োজিত এই বৈঠকের কথা মাথায় রেখেই কার্যত জম্মু-কাশ্মীরে ৪৮ ঘণ্টা রেড অ্যালার্ট জারি করা হয়েছে। কেন্দ্রীয় সূত্রে খবর, আগামী দিনে জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচন করতে চাইছে কেন্দ্রীয় সরকার। জম্মু-কাশ্মীর বিধানসভা আসনগুলির পুনর্বিন্যাসের কাজও শুরু করতে চায় মোদি সরকার। সেই বিষয় নিয়ে আজকের বৈঠকে আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে।

জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি জানালেন, দু’বছর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আশ্বাস দিয়েছিলেন যে জম্মু কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক হলে উপত্যকা অঞ্চলকে আবার রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে। আজকের এই বৈঠকে তিনি সেই কথা মোদি সরকারকে স্মরণ করাবেন বলে জানিয়েছেন। ফারুখ আবদুল্লাও জম্মু-কাশ্মীরকে বিশেষ মর্যাদার পক্ষে সওয়াল করবেন বলে জানা যাচ্ছে।