যে কোনো প্রতিকূল পরিস্থিতির জন্য তৈরি কেন্দ্র: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। যদিও উন্নত দেশগুলির থেকে অনেক কম। প্রথম পর্বে ততটা প্রভাব ফেলে না। কিন্তু বর্তমানে দেশের যা অবস্থা তাতে কিছুই বলার নেই। প্রতিদিন শয়ে শয়ে দেশের মানুষ প্রাণ হারাচ্ছে। যদিও উন্নত দেশগুলিতে আপাতত কিছুটা হলেও করোনার প্রভাব কম। কিন্তু দেশের পরিস্থিতি ক্রমশই খারাপের দিকে যাচ্ছে। তবে ইতালি, আমেরিকা বা স্পেনে যে পরিস্থিতি তৈরি হয়েছে তার মতো পরিস্থিতি দেশে হবে না। এমনটাই জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন।

শনিবার উত্তরপূর্ব ভারতের জেলাগুলির স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে আলচনার পরে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানান, এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হার ৩.৩ শতাংশ। সুস্থ হয়েছেন ২৯.৯ শতাংশ রোগী। গত ৩ দিনে জাবলিং রোট গিয়ে হয়েছে ১১ দিন।করোনা পরিস্থিতিতে যেকোনো সমস্যর মোকাবিলা করতে কেন্দ্রীয় সরকার সদা প্রস্তুত বলেও জানান তিনি।

পাশাপাশি এদিন তিনি করোনা মোকাবিলার জন্য কেন্দ্রীয় সরকারের তরফে যে ব্যবস্থা নেওয়া হয়েছে তারও একটি তালিকা দেন তিনি।কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী দেশে করোনার জন্য মোট ৮৪৩ হাসপাতালে চিকিত্সা ব্যবস্থা করা হয়েছে। সবেমিলিয়ে ওইসব হাসপাতালে বেড রয়েছে ১,৬৫.৯৯১টি।

দেশে কোভিড ১৯ সেন্টার তৈরি হয়েছে ১৯৯১টি।তিনি আরও জানান দেশে মোট ৭৬৪৫ কোয়ারেন্টাইন সেন্টার তৈরি হয়েছে। চিকিত্সক থেকে শুরু করে স্বাস্থ্যকর্মীদের যেভাবে সাহায্য করা হয়েছে সেই সংক্রান্ত একটি তথ্যও তিনি তুলে ধরেছেন।