নিষিদ্ধ CamScanner, তবে বিকল্প কি?, ডাউনলোড করুন স্ক্যান করার নতুন অ্যাপ

সোমবার ৫৯ টি চিনা অ্যাপ বন্ধ করে দিয়েছে কেন্দ্র সরকার। লাদেখে ভারতীয় সেনার উপর হামলা চালিয়েছিল চিনা সেনা। এই হামলায় ২০ জন ভারতীয় জওয়ান শহীদ হয়েছেন। এর পর থেকেই গোটা দেশজুড়ে চিনা সামগ্রী বন্ধের দাবি উঠেছে। এরপর সোমবার ৫৯ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করে কেন্দ্র সরকার। এই অ্যাপগুলি নিষিদ্ধ করার কারণ হিসেবে ভারত সরকারের তরফ থেকে বলা হয়, এই চিনা অ্যাপগুলির সার্ভার ভারতের বাইরে রয়েছে, যার মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য চুরি করা হচ্ছে৷ ৫৯ টি অ্যাপের মধ্যে রয়েছে CamScanner।

এই CamScanner অ্যাপের মাধ্যমে নোট পিডিএফ এর মাধ্যমে ফোনে রেখে দেওয়া যেত। তবে এই অ্যাপের বিকল্প রূপে একাদিক অ্যাপ রয়েছে। সেগুলি সম্পর্কে বিস্তারিত আলোচনা হল।অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ‘Google Drive’ নামে একটি অ্যাপ থাকে। এই অ্যাপটি খুলে ডানদিকে নীচের দিকে ‘Plus’ এ ক্লিক করে ‘Scan’ এ ক্লিক করুন। তারপর ছবি তুলে ফিল্টার করে নিয়ে স্ক্যান করা পিডিএফ Google Drive এ আপলোড করে নিতে পারবেন।

‘Adobe Scan’ নামে একটি অ্যাপ রয়েছে, যেটি ছবি এবং ভিডিও এডিটিংয়ের জন্য পরিচিত। এই অ্যাপে স্ক্যানেরও সুবিধা রয়েছে।’Microsoft Office Lens’ নামে একটি অ্যাপ রয়েছে, এই অ্যাপে যে কোনও নোট, নথি সহজেই স্ক্যান করা যায়। নথির ছবি তুলে পিডিএফ, ওয়ার্ড এবং পাওয়ার পয়েন্ট ফাইল তৈরি করা যায়। ফাইল মাইক্রোসফটের OneNote, OneDrive এ সেভ করা যাবে, পাশাপাশি লোকাল ড্রাইভেও সেভ করা যাবে। ছবি স্ক্যান করার জন্য ‘PhotoScan by Google Photos’ অ্যাপ অত্যন্ত কার্যকারী। Google Photos এর সঙ্গে এটির সংযোগ রয়েছে।

‘Notebloc Scanner’ নামে অ্যাপের মাধ্যমে ফোনের ক্যামেরা দিয়ে ছবি তুলতে পারবেন, পাশাপাশি ফোনের গ্যালারি থেকেও ছবি বেছে নেওয়া যাবে। নথি স্ক্যান করে পিডিএফ বা ছবি আকারে ফোনে সেভ করতে পারবেন। এই অ্যাপ স্পেনের বার্সেলোনার দুই মহিলা চালান।