তবে কি ধেয়ে আসছে ঘূর্ণিঝড়? জেনে নিন নিম্নচাপ নিয়ে কি বললো হাওয়া অফিস

বিগত কয়েকদিনের তীব্র দাবদাহের পর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস কিছুটা হলেও রাজ্যবাসীকে স্বস্তি দিয়েছিলো। হাওয়া অফিস জানিয়েছিল, আন্দামান-নিকোবরের উপর ঘনীভূত হচ্ছে নিম্নচাপ। তবে সেই নিম্নচাপের শক্তি কিন্তু সেভাবে বৃদ্ধি পায়নি। তেমনটাই জানাচ্ছে আবহাওয়া দপ্তর। নিম্নচাপের শক্তি ক্রমশ খর্ব হয়েছে। তবে তাই বলে কিন্তু উপকূল অঞ্চলে বৃষ্টিপাতের উপর তেমন কোনো পরিবর্তন হয়নি।

শুক্রবার রাত বারোটা নাগাদ আন্দামান-নিকোবরের উপর নিম্নচাপের রেখা স্পষ্ট হয়ে ওঠে। আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের উপর ঘনীভূত নিম্নচাপের দরুণ পোর্ট ব্লেয়ারে গত 24 ঘন্টায় দারুন বৃষ্টিপাত হয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, আগামী 24 ঘণ্টায় আরো বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে উপকূলবর্তী অঞ্চলে। ঝড়ের কারণে উত্তাল হয়ে উঠেছে সমুদ্র।

আন্দামান-নিকোবরের উপর ঘনীভূত নিম্নচাপের কারণে অসম ও অরুণাচল প্রদেশে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা দিয়েছে। কেরল ও তামিলনাড়ুর কয়েকটি জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনাও দেখা দিয়েছে। তবে এই নিম্নচাপের জন্য পশ্চিমবঙ্গ, ওড়িশা ও ঝাড়খণ্ডে আপাতত হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা দিয়েছে। কাজেই এই নিম্নচাপ আগামীতে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের রূপ নেবে কিনা এখনই তা বলা সম্ভব হচ্ছে না।