BSF: ২০০-এর বেশি শুন্যপদে হবে নিয়োগ, আজই করুন অনলাইনে আবেদন

বর্তমান করোনা পরিস্থিতি বিদ্যমান, সামনেই আসছে বাঙালির বড়ো দুর্গা উৎসব। এরমধ্যে সরকারের তরফ থেকে জানানো হলো বিএসএফ ২০০ বেশি প্রার্থী নিযুক্ত করা হবে। বিএসএফ অর্থাৎ বর্ডার সিকিউরিটি ফোর্সে যেপদগুলির জন্য আবেদন করা যাবে। এই পদগুলি হল কনস্টেবল, এএসআই, কস্টেবল( ট্রেডসম্যান), এসআই( ওয়াকার্স)। এছাড়াও রয়েছে জেই / এসআই, এসি, এইচসি পদে আবেদন করতে পারবে প্রার্থীরা।

অন্যদিকে রয়েছে বিভিন্ন ক্যাডার সহ ইঞ্জিনিয়ার ও এয়ার উন্ড গ্রুপ সি পদে আবেদন করতে পারবেন প্রার্থীরা। মোট পদ রয়েছে ২২৮। তারমধ্যে গ্রুপ বি ইঞ্জিনিয়ার পদে সংখ্যা রয়েছে ৫২, গ্রুপ সি পদে রয়েছে ৬৪, কনস্টেবল ( ট্রেডসম্যান) পদ রয়েছে ৫২, কনস্টেবল (মুচি ও দর্জি) পদ রয়েছে ৫২ এবং এয়ার উইং পদ রয়েছে ২২।

গ্রুপ সি প্রার্থীদের আবেদন করার শেষ তারিখ হল ২৮ শে অক্টোবর, ইঞ্জিনিয়ার গ্রুপ বি কনস্টেবল এবং এয়ার উইং পদের জন্য শেষ তারিখ হল ২৩ শে অক্টোবর। অন্যদিকে ইঞ্জিনিয়ারিং ক্যাডেরের শেষ তারিখ হল ১৫ ই অক্টোবর। প্রার্থীদের আবেদনের জন্য বয়সসীমা রাখা হয়েছে, কনস্টেবল ট্রেডস ম্যান পদের জন্য বয়সসীমা ১৮-২৩ বছর,কনস্টেবল ট্রেডস ম্যান (মহিলা ও পুরুষ) বয়সসীমা রাখা হয়েছে ১৮ -১৯বছর, গ্রুপ B ইঞ্জনিয়ারিং বয়সসীমা ১৮ থেকে ২৫ বছর। অন্যদিকেগ্রুপ C এয়ার উইং প্রার্থীদের বয়স সীমা রাখা হয়েছে ১৮ থেকে ২৮ বছর, গ্রুপ C এর জন্য বয়সসীমা ১৮ থেকে ২৫ বছর এবং ইঞ্জিনিয়ারিপদের জন্য বয়সসীমা ১৮ -১৯বছর।

প্রার্থী বাছাই করা হবে কয়েকটি পদ্ধতির মাধ্যমে সেই পদ্ধতি গুলি হল-
কনস্টেবল ট্রেডস ম্যান পদের জন্য PST, PET, ডকুমেন্টেশন ও ট্রেড টেস্ট, লিখিত পরীক্ষা , স্বাস্থ্য পরীক্ষা,গ্রুপ B ইঞ্জনিয়ারিং প্রার্থীদের জন্য লিখিত পরীক্ষা, ডকুমেন্টেশন, প্রাকটিক্যাল পরীক্ষা, স্বাস্থ্য পরীক্ষা। অন্যদিকে গ্রুপ C এয়ার উইং পদের জন্য লিখিত পরীক্ষা, ডকুমেন্টেশন, PST/PET, স্বাস্থ্য পরীক্ষা এবংগ্রুপ C প্রার্থীদের জন্য লিখিত পরীক্ষা, ডকুমেন্টেশন, PST/PET, স্বাস্থ্য পরীক্ষা। এছাড়াও ইঞ্জিনিয়ারিং পদের জন্য প্রার্থীদের লিখিত পরীক্ষা হবে। বিস্তারিত জানতে এই ওয়েব সাইটে দেখে আসতে পারেন recttuser.bsf.gov.in এ।