ব্রেকিং: রাজ্য সরকারি কর্মচারীরা ৩ শতাংশ DA পাবেন পয়লা জানুয়ারি থেকে

আসন্ন একুশের বিধানসভা নির্বাচনের প্রেক্ষাপটে রাজ্যের সর্বস্তরের বাসিন্দাদের মন পেতে মরিয়া রাজ্য সরকার। তাই রাজ্য সরকারি কর্মচারীদের দীর্ঘ কয়েক বছরের জমে থাকা ক্ষোভ দূর করতে এবার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া মহার্ঘ ভাতা তথা ডিএ নিয়ে এদিন রাজ্য সরকারি কর্মচারীদের উদ্দেশ্যে একটি বিশেষ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রীর নবান্নের সভাগৃহ থেকে জানিয়ে দিলেন রাজ্যের সকল কর্মচারী পয়লা জানুয়ারি মাস থেকে ৩ শতাংশ হারে DA পাবেন। এর সঙ্গেই ডিএ সংক্রান্ত আরও একটি ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। এর আগে রাজ্যের তরফ থেকে জানানো হয়েছিল, যে সকল রাজ্য সরকারি কর্মচারীদের বেতন ২ লাখ টাকা পর্যন্ত, তারাই রাজ্য সরকারের তরফ থেকে DA পাবেন।

সম্প্রতি সেই সিদ্ধান্তে বদল এনেছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের বয়ান অনুসারে, ২ লাখ টাকা উপরেও যাদের বেতনক্রম, তারাও অন্যান্যদের মতোই জানুয়ারি মাস থেকে ৩ শতাংশ হারে DA পাবেন। প্রসঙ্গত উল্লেখ্য, দেখে বেশ কয়েক বছর ধরেই রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বকেয়া রেখেছে রাজ্য সরকার। এই নিয়ে মামলা আদালতে গড়ায়।

রাজ্য প্রশাসনিক ট্রাইবুনাল তথা স্যাট রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছে আগামী ১৬ই ডিসেম্বরের মধ্যেই রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া ডিএ প্রদান করতে হবে। ইতিপূর্বে অবশ্য, ২০১৯ সালের ২৬শে জুলাই স্যাটের তরফ থেকে রাজ্য সরকারকে নির্দেশ দেওয়া হয়, আগামী তিন মাসের মধ্যেই রাজ্য সরকারি কর্মচারীদের কেন্দ্রের হারে বকেয়া মহার্ঘ ভাতা প্রদান করতে হবে। সেই রায় চ্যালেঞ্জ করেছিল রাজ্য। তবে হাইকোর্টে অবশ্য সেই রিভিউ পিটিশন খারিজ হয়ে যায়।