মস্তিষ্কে লা’গা’নো থা’ক’বে ব্লুটুথ কানেক্টেড চিপ! Elon Mask-র আবিষ্কার হৈচৈ ফে’লে দি’লো বি’শ্বে

এবার ইলন মাস্ক নতুন একধরনের প্রযুক্তি আনতে চলছেন। ভয়েস কন্ট্রোল বা কোনও ডিভাইসে টাচ করারও দরকার নেই শুধুমাত্র চিন্তা করলেই কমিউনিকেশন সম্ভব হবে। এবং কমিউনিকেশনের যাবতীয় তথ্য ফুটে উঠবে নির্দিষ্ট ডিভাইসে। এই পুরো প্রক্রিয়াটির নাম ‘Brain Computer Interface’। Elon Musk এর নামকরণ করেছেন Neuralink। যাঁরা কথা বলতে পারেন না বা পক্ষাঘাতের রোগী তাঁদের মনের ভাব বোঝার জন্য এবং তাঁদের চিন্তাভাবনা বোঝার জন্য এই প্রযুক্তি তৈরি করা হচ্ছে। এর মাধ্যমে মাথার ভিতরে একটি চিপ বসানো থাকবে।

সেই চিপটির সঙ্গে সংযুক্ত থাকবে একাধিক স্নায়ুর। কোনও পক্ষাঘাতের রোগী যখনই কোনও কিছু বলতে চেষ্টা করবেন বা কোনও কাজ করার চেষ্টা করবেন তখনই ওই চিপ তা ডিটেক্ট করতে পারবে। ওই চিপ বুঝে নিতে পারবে ওই রোগী কী কাজ করতে চাইছেন বা কী বলতে চাইছেন। ওই চিপের সঙ্গে সংযুক্ত থাকবে একটি ডিভাইস। এবং চিপের সঙ্গে ডিভাইস ব্লুটুথের মাধ্যমে সংযুক্ত থাকবে।

যখনই ওই ব্যক্তি কিছু করার বা বলার চেষ্টা করবেন তা ওই নির্দিষ্ট ডিভাইসে ফুটে উঠবে। পুরো প্রক্রিয়াটির জন্য একটি অস্ত্রোপচারের প্রয়োজন। এবং এই অস্ত্রোপচারটি করবে একটি রোবট। তারজন্য Elon Musk এর সংস্থা একটি রোবটও তৈরি করছে। ওই রোবটটিকে নিউরো সার্জারির জন্য পারদর্শী করা হবে। সেটি মাথার মধ্যে একটি 23mm একটি ছিদ্র তৈরি করবে। এবং ওই ছিদ্রের মধ্য দিয়ে চিপটি বসানো হবে। পুরো প্রক্রিয়ার জন্য কোনও অয়ানাস্থেসিয়ার প্রয়োজন হবে না। যাঁর ব্রেনে ওই চিপ বসানো হবে তাঁর জ্ঞান থাকা অবস্থাতেই অস্ত্রোপচার করা হবে।