পৃথিবীর অনেক কাছেই অবস্থিত ব্ল্যাক হোল, ক্ষমতা প্রচুর, বের হতে পারে না আলো, কি বলছে বিজ্ঞানীরা !

পৃথিবী থেকে সবচেয়ে কাছের ব্ল্যাক হোলের সন্ধান পেলেন বিজ্ঞানীরা। এই ব্ল্যাক হোল পৃথিবী থেকে ১ হাজার আলোকবর্ষ দূরে অবস্থিত। বুধবার ইউরোপিয়ান সাদার্ন অবজারভেটারির বিজ্ঞানী থোমাস রিভিনিয়াস একটি গবেষণা পত্রে এই দাবি করেছেন। এর আগে পৃথিবীর সবচেয়ে কাছে যে ব্ল্যাক হোলটি ছিল, তা পৃথিবী থেকে ৩২০০ আলোকবর্ষ দূরে অবস্থিত। ব্ল্যাক হোলের আকর্ষণ ক্ষমতা প্রচুর, যার ফলে এর থেকে আলো ঠিকরে বেরোতে পারেনা।

তাই প্রতিফলিত রশ্নির সাহায্যে ব্ল্যাক হোলটিকে দেখা যায়না। তাই মহাকাশে এই ব্ল্যাক হোলের সন্ধান পাওয়া অসম্ভব। বেশিরভাগ ব্ল্যাক হোলের আশেপাশে এবং তাঁর ভিতরে টেনে নেওয়ার মতো কিছু নেই। তাই এঁদের খুঁজে বের করা অসম্ভব বলে মনে করছেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা এটিকে খুঁজে বের করতে পেরেছেন, কারন এটির চারদিকে তিনটি নক্ষত্র মিট মিট করছে।

এই নক্ষত্রগুলির গতিবিধি যেন মানু্ষের নাচের মতো। এই অপরূপ মহাজাগতিক দৃশ্য প্রত্যক্ষ করেছেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা দেখেছেন, সূর্যের থেকে চার থেকে পাঁচ গুন বড় একটি নক্ষত্রকে একটি অজানা কালো বিন্দু নিজের দিকে ক্রমশ টেনে নিচ্ছে। তাই তাঁরা সিদ্ধান্ত নিয়েছেন, এটি ব্ল্যাক হোল ছাড়া আর কিছু হতে পারে না।