বার্ড ফ্লু-র আতঙ্ক এবার জলদাপাড়ায়, জাতীয় উদ্যান সংলগ্ন এলাকায় মিললো বহু বুনো পায়রার দেহ

করোনার ভ্যাকসিনের আগমন বার্তায় আশায় বুক বেঁধেছে সকলে। কিন্তু এরই মাঝে উপস্থিত হয়েছে আরেক ভাইরাস। সম্প্রতি দেশের বিভিন্ন রাজ্যে দেখা যাচ্ছে বার্ড ফ্লু আতঙ্ক, ইতিমধ্যে রাজস্থানের ঝালাওয়ার জেলায় এইবার ফ্লু আতঙ্ক চোখে পড়েছে। একের পর এক কাকপক্ষীও অস্বাভাবিক মৃত্যুতেই আতঙ্কের সৃষ্টি হয়েছে চারিপাশে। এই সমস্ত কিছু মাথায় রেখেই ইতিমধ্যে ভরতপুর এ অবস্থিত ওয়ার্ল্ড ন্যাশনাল হেরিটেজ বার্ড পার্কে সর্তকতা জারি করা হয়েছে, এখানেই শেষ নয় রাজস্থান মধ্যপ্রদেশ পশ্চিমবঙ্গ ঝাড়খন্ড এমন একাধিক রাজ্যে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বার্ড ফ্লু নিয়ে সর্তকতা জারি করা হয়েছে।

বার্ড ফ্লু আতঙ্ক শুরু হতে না হতেই পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গের জলদাপাড়া অভয়ারণ্য ইতিমধ্যে পাওয়া গেছে বুনো পায়রার মৃতদেহ। আরতি মৃতদেহ দেখে আন্দাজ করা যাচ্ছে যে এরা অফ বার্ড ফ্লু এর শিকার। আজ সোমবার উত্তরবঙ্গের আলিপুরদুয়ার জেলার জলদাপাড়া অভয়ারণ্য অস্বাভাবিকভাবে মৃত অবস্থায় পাওয়া গেছে বুনো পায়রার দেহ। এই খবর পাওয়ার পরেই পায়রার দেহ রবিন্দ্র কলোনি হাই স্কুল কলোনি থেকে উদ্ধার করা হয় এবং তাদের ময়নাতদন্তের জন্য পাঠানো হয় জলদাপাড়া জাতীয় অভয়ারণ্য এর তরফ থেকে।

বুনো পায়রার মৃত্যু নিয়ে এখনও স্পষ্ট নয় কেউ। জলদাপাড়া অভয়ারণ্যের ডিএফও কুমার বিমল জানিয়েছেন পাখিদের দেহগুলোকে ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে তবে তাদের অস্বাভাবিক মৃত্যুর কারণ এখনও স্পষ্ট নয়,কিন্তু দেশে বর্তমানে যেভাবে বার্ড ফ্লু আতঙ্ক ছড়িয়েছে তারা সেই শিকার হল কিনা সেটা দেখা হচ্ছে।