দেশজুড়ে ছড়িয়ে পড়ছে বার্ড-ফ্লু, ডিম ও মাংস বিক্রিতে এইসব স্থানে জারি নিষেধাজ্ঞা, জেনে নিন

এই করোনা আবহের মধ্যেই এবার দেশের বিভিন্ন রাজ্যে ছড়িয়েছে বার্ড ফ্লু। মধ্যপ্রদেশ রাজস্থান হিমাচল প্রদেশ কেরল এই সমস্ত জায়গায় ইতিমধ্যে অনেক পাখির মৃত্যু হয়েছে, বিশেষজ্ঞরা মনে করছেন তার পেছনে একমাত্র কারণ বার্ড ফ্লু। গুজরাটের জুনাগর এলাকায়, রাজস্থানের বারানে, সব থেকে বেশী কেরলের কোট্টায়ম ,আলাপুঝা জেলাকে বার্ড ফ্লু উপদ্রুত এলাকা হিসেবে চিহ্নিত করেছে।

ইতিমধ্যে সেসব জায়গায় বহু সংখ্যায় পাখির মৃত্যু হয়েছে। হিমাচল প্রদেশের কাংড়ায় মৃত্যু হয়েছে প্রায় ১৭০০ পরিযায়ী পাখির, ইতিমধ্যে বার্ডফ্লুর ভয়ঙ্কর রোগ থেকে বাঁচতে ১০ কিলোমিটার এলাকা পর্যন্ত ডিম বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। ভারতের বিভিন্ন রাজ্যের হিমাচল প্রদেশ, কেরল, মধ্যপ্রদেশ, রাজস্থান, গুজরাট এই সমস্ত জায়গায় পাখি মারা গিয়েছে। হিমাচলের কাংরা এলাকায় ১৭০০ পরিযায়ী পাখি মারা গিয়েছে, রাজস্থানে মিলেছে অনেক পাখীর মৃত্যুর খবর। ইতিমধ্যে কেরলের বিজয়ন সরকার রাজ্যের বিপর্যয় হিসেবে বিবেচনা করেছে বার্ড ফ্লু কে।

হিমাচল প্রদেশে এখন মুরগী মাছ ও ডিম বিক্রির ওপরে জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। দেশের বিভিন্ন রাজ্যে এই ভাবে পাখি মৃত্যু দেখে গতকাল মঙ্গলবার বিভিন্ন সরকার বিভিন্ন ভাবে সতর্কতা অবলম্বন করার নির্দেশ দিয়েছে। গত ২৫ ডিসেম্বর ঝালওয়াড় এলাকায় হঠাৎ করে মরা কাক উদ্ধার করা হয়। আর তারপর থেকেই একটা চাঞ্চল্যকর পরিবেশ তৈরি হয় স্থানীয়দের মধ্যে। দেশবাসী যখন করোনা ভ্যাকসিন নিয়ে আশায় বুক বাঁধছে, তখন ভয়ংকরভাবে হানা দিয়েছে বার্ড ফ্লু।