দেশের ১২ রাজ্যে বার্ড ফ্লুর হানা, ক্রমশ বাড়ছে আতঙ্ক, বন্ধ হচ্ছে চিকেনের দোকান

ইতিমধ্যে 12 টি রাজ্যের ছড়িয়েছে বার্ড ফ্লু, আর সেই কারণেই কেন্দ্রে তরফ থেকে জানানো হয়েছে, এই সমস্ত রাজ্যগুলিতে ইতিমধ্যেই সতর্কবার্তা জারি করা হয়েছে। সাথে রয়েছে বিশেষ কিছু নিষেধাজ্ঞা। এই 12 টি রাজ্যের তালিকায় রয়েছে ছত্রিশগড় পাঞ্জাব হরিয়ানা হিমাচল প্রদেশ গুজরাট মধ্যপ্রদেশ দিল্লি উত্তরপ্রদেশ কেরল ও আরও বিভিন্ন রাজ্য। বিশেষ করে এই সমস্ত রাজ্যগুলোতে বার্ড ফ্লুর একাধিক চিহ্ন পাওয়া গিয়েছে। রাজ্য গুলোর মধ্যে যে সমস্ত পোল্ট্রি ফার্ম রয়েছে সেখানেই সংক্রমণ হয়েছে বার্ড ফ্লুর।

এই নিয়ে বিভিন্ন রাজ্যের তরফ থেকে ইতিমধ্যে কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে এমনকি জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সমস্ত কিছু খতিয়ে দেখার জন্য নির্দিষ্ট কয়েকটি দল গঠন করা হয়েছে। ইতিমধ্যেই মৎস পালন মৎস্য ও দুগ্ধ মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, কিছু মধ্যেই মহারাষ্ট্রের বিভিন্ন জায়গায় থানে বর্ধা,গোন্ডিয়া সব জায়গাতেই বার্ড ফ্লুর লক্ষণ ধরা পড়েছে।

তাছাড়া মধ্যপ্রদেশ উত্তর প্রদেশ ছত্রিশগড়ের প্রায় সমস্ত পোল্ট্রি ফার্ম এর মধ্যেই বার্ড ফ্লুর সংক্রমিত হয়েছে।পশু ফার্মের দল বাক্স নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে এমনকি কেন্দ্রের তৈরি বিভিন্ন জায়গা ঘুরে ঘুরে দেখছে।যেসব জায়গায় মৃত পাখির দেহ উদ্ধার করা হয়েছে ইতিমধ্যেই সেই সমস্ত জায়গায় যাওয়া আসা নিয়েও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ার হাত ধরেই ফেসবুক-টুইটারে বার্ড ফ্লু নিয়ে মানুষকে সচেতনতার বার্তা দিতে বলা হয়েছে মন্ত্রকের তরফ থেকে।