হুঁশিয়ারি দিলেন বিপিন রাওয়াত, চীন-পাকিস্তানের সাথে একসাথে লড়াইয়ে সক্ষম ভারত

বৃহস্পতিবার ভারত ও আমেরিকার যৌথ উদ্যোগে “নেভিগেটিং নিউ চ্যালেঞ্জস” নামক একটি ওয়েবিনারের আয়োজন করা হয়। এতে অংশগ্রহণ করেছিলেন ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত। এদিন ওয়েবিনারে বক্তব্য রাখতে গিয়ে চীন ও পাকিস্তানের বিরুদ্ধে কার্যত হুঁশিয়ারি দিয়ে তিনি জানালেন, ভারতের সেনাবাহিনী চীন ও পাকিস্তানের বিরুদ্ধে একসঙ্গে লড়তে সক্ষম। এদিন ওয়েবিনারে বক্তব্য রাখতে গিয়ে তিনি পাকিস্তানের প্রতি কড়া বার্তা দিয়ে জানিয়েছেন, চীনকে সমর্থন করতে গিয়ে যদি ভারত বিরোধীতা করার চেষ্টা করে পাকিস্তান, তাহলে চীনের পাশাপাশি পাকিস্তানকেও উপযুক্ত জবাব দেবে ভারত। উল্লেখ্য, বর্তমানে ভারতের উত্তর এবং পূর্ব সীমান্তে যৌথভাবে আক্রমণ চালানোর চেষ্টা করছেন চীনএবং পাকিস্তান।

প্রতিবেশী দুই রাষ্ট্রের কার্যকলাপের কড়া সমালোচনা করে বিপিন রাওয়াত বলেছেন, ভারত সবসময় শান্তির পথে থেকে সমস্যার সমাধান করার চেষ্টা করে। তবে বর্তমানে চীন এবং পাকিস্তান যৌথভাবে সীমান্তে যে অশান্তির পরিবেশ সৃষ্টি করছে, তার যোগ্য প্রত্যুত্তর দিতে সক্ষম ভারত। বর্তমানে প্রাইমারি এবং সেকেন্ডারি ফ্রন্ট খুলে শত্রু পক্ষের বিরুদ্ধে আক্রমনাত্মক অভিযান চালানোর প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনাবাহিনী।

এদিন ভারত-চীন সীমান্ত বিতর্কে পাকিস্তানের ভূমিকা প্রসঙ্গে বলতে গিয়ে তিনি বলেছেন, লাদাখে ভারত-চীন সীমান্ত বিতর্কের সুযোগ নেওয়ার চেষ্টা করছে পাকিস্তান। চীনা কার্যকলাপে সমর্থন জানিয়ে সীমান্ত বিতর্ক উস্কে দেওয়ার চেষ্টা করছে ইসলামাবাদ। তিনি আরো বলেছেন, চীনের সাথে যৌথভাবে ভারতের উত্তর সীমান্ত দিয়ে হামলা চালানোর ষড়যন্ত্র করছে পাকিস্তান। পাকিস্তানের প্রতি তার হুঁশিয়ারি, এই উস্কানিমূলক কার্যকলাপ থেকে বিরত না হলে, তার মারাত্মক ফল ভুগতে হবে পাকিস্তানকে।