বড়ো পদক্ষেপ, টিকিটের চাহিদা মেটাতে হাওড়া থেকে মুম্বই ও আহমেদাবাদ সপ্তাহে ৩ দিন চলবে ট্রেন

সম্প্রতি ভারতীয় রেল বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে, ১৫ এবং ২১শে সেপ্টেম্বর থেকে যথাক্রমে হাওড়া-আমেদাবাদ এবং হাওড়া-সিএসটিএম ট্রেন দুটিকে একদিনের বদলে সপ্তাহে তিনদিন চালনা করা হবে। এই মুহূর্তে মুম্বাই এবং গুজরাট গামী ট্রেনের অত্যধিক চাহিদা লক্ষ্য করেই রেল দপ্তরের তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। ভারতীয় রেল বোর্ডের তরফ থেকে প্রকাশিত নির্দেশিকায় জানানো হয়েছে, আগামী ১৫ই সেপ্টেম্বর থেকে আহমেদাবাদ স্পেশাল ট্রেনটিকে প্রতি সপ্তাহের মঙ্গল, শুক্র এবং রবিবার হাওড়া স্টেশন থেকে ছাড়া হবে।

বর্তমানে এই ট্রেনটি প্রতি সপ্তাহের কেবল শুক্রবারেই ছাড়া হয়। আহমেদাবাদ স্পেশাল ট্রেনের পাশাপাশি মুম্বাই স্পেশাল ট্রেনটিও বর্তমানে প্রতি সপ্তাহের বুধবার হাওড়া থেকে মুম্বাইয়ের উদ্দেশ্যে রওনা দেয়।রেল কর্তৃপক্ষের নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৫ই সেপ্টেম্বর থেকে মুম্বাই মেল প্রতি সপ্তাহের সোম, বুধ এবং শনিবার হাওড়া থেকে ছাড়া হবে। উল্লেখ্য, আনলক পর্ব দৈনিক ট্রেন চালনা শুরু হলেও, পশ্চিমবঙ্গ ঝাড়খন্ডে উড়িষ্যা সরকারের আবেদনে এই ট্রেনগুলি বর্তমানে প্রতি সপ্তাহে একদিন করে মুম্বাইয়ের উদ্দেশ্যে রওনা দেয়। তবে চাহিদা বেশি থাকায়, ট্রেন চলাচল পরিষেবা বাড়ানো হয়েছে বলে জানিয়েছে রেল দপ্তর।

উল্লেখ্য, জাতিসংখ্যা কম থাকায় বারবিলগামী জনশতাবদি এক্সপ্রেস চলাচল সম্প্রতি বন্ধ করে দেওয়া হয়েছে। এতে যারা কলকাতায় চিকিৎসার প্রয়োজনে আসতেন, তারা অসুবিধার মুখে পড়েছেন। তাই ট্রেনটিকে পুনরায় চালু করার দাবি তুলেছেন যাত্রীরা। পাশাপাশি রেল দপ্তর সূত্রে খবর, ১৫ই সেপ্টেম্বর থেকে একটি নতুন ট্রেন ত্রিচুরাপল্লীর উদ্দেশ্যে রওনা দেবে। আজ অর্থাৎ ১৪ই সেপ্টেম্বরেও হাওড়া থেকে ইন্দোরগামী একটি নতুন ট্রেন চালু করা হয়েছে বলে জানানো হয়েছে।