ফের বড়ো ধাক্কা, নিয়মে বড়ো রদবদল করলো SBI

দেশের সব থেকে বড় সরকারী ব্যাঙ্ক, যার ওপরে প্রত্যেক মানুষের আস্থা অনেকটাই বেশী। আর সেই আস্থা রাখার জন্য ব্যাঙ্ক মাঝে মাঝেই বিভিন্ন ধরনের কিছু না কিছু নতুন নতুন সুযোগ সুবিধা নিয়ে আসে। কিন্তু এবারের যে নিয়ম, সেটা শুনলে অনেকের মাথা ঘুরে যতে পারে। কারণ এবার এস বি আই কমিয়ে দিয়েছে তাদের ফিক্সড ডিপোজিটের সুদের হার। আগের বার ২৭ মে এফডির সুদের হার কমিয়ে দিয়েছিল, এবার ফের পরিবর্তন সেখানে। তাই আপনি যদি স্টেস্ট ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট করতে চান, তাহলে জেনে নিন।

আসলে স্টেট ব্যাঙ্ক ১-২ বছরের যে এফডি আছে, সেটার সুদের হার কমিয়ে দিয়েছে ০.২০% এর মতো। তার মানে আগে ছিল ৫.১০%, যেটা এখন হয়ে গেছে ৪.৯০%।এই সুদের হার এখন কার্যকর হয়েছে ১০ সেপ্টেম্বর থেকে। এদিকে আবার এক বছরের কম এফডির সুদের হার করা হয়েছে ৪.৪৫ এর মতো। এদিকে ৪৫ দিনের ম্যাচিউরিটির এফডির ক্ষেত্রে সুদের হার ২.৯% ও ৪৬- ১৭৯ দিন অবধি সুদের হার ৩.৯%।

এদিকে আবার ৩ বছরের এফডির সুদের হার হয়েছে ৫.১%, আবার ৩-৫ বছরের ক্ষেত্রে সুদের হার হবে ৫.৩%। আর ৫-১০ বছরের ক্ষেত্রে সুদের হার হবে ৫.৪%। আর এই সিদ্ধান্তেই যে, কিছুটা হলেও গ্রাহকরা মুখ বেজার করেছে সেটা স্পষ্ট।।