আধার কা’র্ড নিয়ে ব’ড়ো সি’দ্ধা’ন্ত, বেশ কয়েকটি জিনিস ব’দ’লে যা’চ্ছে, জেনে নিন

ভারতের প্রত্যেক বাসিন্দাদের জন্যই প্রধান পরিচয় পত্র হলো আধার। ব্যাংক একাউন্ট খুলে থেকে শুরু করে চাকরি পরীক্ষার আবেদন, সবেতেই প্রয়োজন আধার কার্ড। তবে এই গুরুত্বপূর্ণ পরিচয় পত্রটিতে নতুন কিছু রদবদল আনতে চলেছে Unique Identification Authority of India বা UIDAI। সম্প্রতি সংশ্লিষ্ট সংস্থার তরফ থেকে এই সংক্রান্ত একটি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে।

ছাড়া ভারতবর্ষজুড়ে প্রত্যেক বাসিন্দাকে আধার কার্ড প্রদানের গুরু দায়িত্ব রয়েছে এই সংস্থার উপরেই। সংশ্লিষ্ট সংস্থার তরফ থেকে জানানো হয়েছে আধার কার্ডে বাড়ির ঠিকানা বদল সংক্রান্ত বিষয়ে নতুন নিয়ম কার্যকর করা হয়েছে। শুধু তাই নয়, আধার কার্ডের আকৃতিতেও আসছে পরিবর্তন। এতদিন আধার কার্ডে নিজের এড্রেস পরিবর্তন করার জন্য Address Validation Letter দিতে হতো। তবে বর্তমানে UIDAI নিজের ওয়েবসাইট থেকে এই অপশনটি সরিয়ে দিয়েছে।

তার বদলে এবার থেকে নিজের ঠিকানা পরিবর্তন সংক্রান্ত কোনওরকম প্রমাণের ছবি প্রদান করলেই তা আপলোড হয়ে যাবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সংস্থা। https://uidai.gov.in/images/commdoc/valid_documents_list.pdf লিঙ্কে গেলে প্রমাণের ছবি আপলোড হয়ে যাবে। তাহলেই নতুন ঠিকানা আপডেট হয়ে যাবে বলে জানানো হয়েছে। এর আগে লম্বা ও প্রশস্ত একটি প্লাস্টিকের কার্ড দেওয়া হত। তবে এবার থেকে তার বদলে ব্যাঙ্কের ডেবিট কার্ডের মতো আকৃতির Aadhar Card পাবেন ভারতবাসী।

আধার কার্ডের আকৃতির পরিবর্তনের ফলে সাধারণ মানুষের সুবিধা হবে বলে মনে করছে সংশ্লিষ্ট সংস্থার কর্তৃপক্ষ। এর ফলে আর এখন থেকে বড় আধার কার্ড বয়ে নিয়ে যেতে সমস্যা হবে না। ডেবিট কার্ডের মত ছোট আধার কার্ড চাইলে পকেটের মধ্যেই রাখতে পারবেন দেশের নাগরিকেরা। তার সুবিধার্থেই এমন নতুন নিয়ম চালু করা হয়েছে।