মেট্রো পরিষেবা নিয়ে বড় সিদ্ধান্ত, বুধবারেই গাইডলাইনস দেবে কেন্দ্র

মঙ্গলবার থেকে সারা দেশজুড়ে আনলকের চতুর্থ পর্যায় শুরু হয়েছে। কেন্দ্রীয় সূত্রে জানানো হয়েছে, এই পর্বে দেশে মেট্রো পরিষেবা চালু করা হবে। দীর্ঘ ছয় মাস বন্ধ থাকার পর আগামী ৭ই সেপ্টেম্বর দেশে পুনরায় মেট্রো পরিষেবা চালু চলেছে। ফলে মেট্রো দপ্তরের প্রস্তুতি এখন তুঙ্গে।করোনা পরিস্থিতিতে জনস্বাস্থ্য রক্ষার্থে মেট্রো পরিষেবার উপর কেন্দ্রের তরফ থেকে বেশ কিছু বিধিনিষেধ আরোপ করা হবে। বর্তমানে সেই সংক্রান্ত গাইড লাইন তৈরি করছে কেন্দ্র।

মঙ্গলবার, মেট্রো পরিষেবা সংক্রান্ত নতুন গাইডলাইন তৈরি করতে কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রক দেশের ১৫ টি মেট্রো কর্পোরেশনের আধিকারিকদের সাথে বৈঠকের আয়োজন করেছিল। এ দিনের বৈঠকে নেতৃত্ব দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রকের সচিব দুর্গা শংকর মিশ্র। এই বৈঠকে যে সিদ্ধান্তগুলি নেওয়া হয়েছে তা বুধবার আনুষ্ঠানিকভাবে জনসমক্ষে ঘোষণা করবে কেন্দ্রীয় সরকার।

সূত্রের খবর, এই দিনের বৈঠকে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে সে সম্পর্কে আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককে অবগত করাতে হবে। স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে আলোচনায় যে সিদ্ধান্ত গৃহীত হবে সেখান থেকেই চূড়ান্ত গাইডলাইন প্রস্তুত করা হবে। এক্ষেত্রে মেট্রোর প্রত্যেক ম্যানেজিং ডাইরেক্টরের পরামর্শ গুরুত্ব সহকারে বিবেচনা করা হবে বলে জানানো হয়েছে। আপাতত জানা গিয়েছে, প্রাথমিক পরিষেবা শুরু করার জন্য স্টেশনের নাম তালিকাভুক্ত করার নির্দেশ দেওয়া হয়েছে মেট্রো কর্তৃপক্ষকে।

পাশাপাশি প্রত্যেক মেট্রো স্টেশনে মাস্ক এবং স্যানিটাইজারের ব্যবহার বাধ্যতামূলক। সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে, নতুবা জরিমানা করা হবে। কেন্দ্রের তরফ থেকে আগেই জানানো হয়েছিল, এবার থেকে আর সরাসরি কাগজের টিকিট বা টোকেন সংগ্রহ করতে পারবেন না যাত্রীরা। তার বদলে স্মার্ট কার্ড চালু করা হবে।