Big Big Breaking: বড়ো ধাক্কা খেলো মোদি সরকার, কৃষি আইনে স্থগিতাদেশ দিলো সুপ্রিম কোর্ট

অবশেষে কেন্দ্রের তরফ থেকে কোনো বিশেষ জবাব না পেয়ে সুপ্রিম কোর্টই কেন্দ্রীয় কৃষি আইন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দিল। কেন্দ্রের প্রণীত বিতর্কিত এই তিনটি কৃষি আইন এখনই দেশে কার্যকর করা হচ্ছে না। কৃষি আইনের বিপক্ষে দেশজুড়ে কৃষকদের বিক্ষোভের কথা এবং কারণ বিবেচনা করেই কার্যত এমন সিদ্ধান্তে উপনীত হয়েছে দেশের উচ্চ আদালত। এ বিষয়ে কেন্দ্র কোনো বিশেষ পদক্ষেপ গ্রহণ না করাতে সুপ্রিম কোর্ট মঙ্গলবারের শুনানিতে চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে।

কেন্দ্রের প্রণীত নতুন তিনটি বিতর্কিত কৃষি আইন নিয়ে বিগত প্রায় এক মাসেরও বেশি সময় ধরে দিল্লি সীমান্তে বিক্ষোভ দেখিয়ে চলেছেন লক্ষ লক্ষ কৃষক। কেন্দ্র এবং কৃষক সংগঠনগুলির মধ্যে দফায় দফায় বৈঠকেও কোনো বিশেষ সিদ্ধান্তে উপনীত হওয়া সম্ভব হয়নি। এমতাবস্থায় সুপ্রিম কোর্ট কেন্দ্র এবং কৃষকের সংঘাত এড়াতে হস্তক্ষেপ করার ইচ্ছা প্রকাশ করে। কেন্দ্রের তরফ থেকে অবশ্য জানানো হয়, বিষয়টি এখনও কেন্দ্র এবং কৃষক সংগঠনগুলির আলোচনার পর্যায়ে রয়েছে।

তবে এই আলোচনায় বিশেষ কোনো সুফল না মেলাতে গতকাল অর্থাৎ সোমবারের শুনানিতে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এস বোবদে কেন্দ্রের কড়া সমালোচনা করেন। তিনি গতকালই শুনানিতে জানিয়ে দেন, হয় কেন্দ্র নিজে থেকেই এই আইন কার্যকর করা থেকে বিরত থাকুক। নতুবা সুপ্রিমকোর্ট’ নিজের দায়িত্বে আইনের উপর স্থগিতাদেশ জারি করবে। সেইমতো মঙ্গলবারে শুনানিতে নতুন কৃষি আইন ২০২০ এর প্রতি স্থগিতাদেশ জারি করলো সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের এই রায়ে কার্যত স্বস্তিতে দেশের কৃষকরা। অপরপক্ষে কৃষকদের সম্মুখে আপাতভাবে নতি স্বীকার করতে বাধ্য কেন্দ্রীয় সরকার।