GST নিয়ে ফের বড় ঘোষণা কেন্দ্রের, সুবিধা হবে দেশের ক্ষুদ্র করদাতাদের

জি এস টি নিয়ে এক বড় ধরনের ঘোষণা করল জি এস টি কাউন্সিল। সেখানে থাকা অর্থ সচীব জানায় যে ক্ষুদ্র করদাতাদের কথা মাথায় রেখে এক বড় ধরনের সিদ্ধান্ত গ্রহন করা হল। আগে যেমন তাদের প্রত্যেক মাসেই জি এস টি রিটার্ন জমা দিতে হত, এবার থেকে আর সেটা করতে হবে না। এবার থেকে ত্রৈমাসিক রিটার্ন জমা দেওয়ার সুযোগ পাবে তারা।

স্পষ্ট করে কেন্দ্রীয় অর্থসচীব জানায় যে, এই নতুন সিদ্ধান্ত আগামী ২০২১ সালের ১ লা জানুয়ারী থেকে লাগু হবে। আর এর ফলেই আগের তুলনায় ২৪ টি ট্যাক্স রিটার্নের সংখ্যা থেকে সেই সংখ্যা কমে দাঁড়াবে ৮ এর মতো। আগে প্রত্যেকে মাসের ঝামেলা ছিল কিন্তু এবার সেই ঝামেলার থেকে ছাড় পেলো ক্ষুদ্র করদাতারা।

এই নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছেন, যে রাজ্য গুলো আগের বার জি এস টি খাতে কম টাকা পেয়েছিল তাদের এবার টাকা দেওয়া হবে, সেখানে মোট ২৪ হাজার কোটি টাকার মতো বরাদ্দ করা হয়েছে।

এখানেই শেষ না, শেষে তিনি বলেন আজ রাতেই ২০ হাজার কোটি টাকার কম্পেনসেশন সেস রিলিজ করা হবে। এদিকে আবার কেন্দ্রের ওপরে দোষারোপ করেছে ক্যাগ। তারা জানিয়েছেন আসলে এই জি এস টি নিয়েই সরকার নিজের নিয়ম নিজেই ভেঙ্গেছে। যেখানে টাকা জমা দেওয়ার কথা ছিল সেখানে পাঠায় নি কেন্দ্র, সেই টাকা ফেরত পাঠায় সি এফ আই তে, টাকার অঙ্ক ৪৭ হাজার ২৭২ কোটি।