আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে বিডেন, জোর টক্কর দিচ্ছেন ট্রাম্পও

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে বিশ্বজুড়ে রীতিমতো টানটান উত্তেজনা চলছে। প্রেসিডেন্ট পদের লড়াইয়ে কে এগিয়ে যাবেন, হোয়াইট হাউসের দখল কে নেবেন তা জানতে উদগ্রীব বিশ্ব রাজনৈতিক দরবার। তবে, এ পর্যন্ত যা খবর মিলেছে তাতে কিছুটা হলেও মার্কিন মসনদের দিকে এগিয়ে আছেন জো বাইডেন। ৫৩৮টি আসনের মধ্যে ইতিমধ্যেই ১১৯টি ইলেকটোরাল কলেজের দখল নিয়ে নিয়েছেন বাইডেন।

তবে মার্কিনীদের মধ্যে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জনপ্রিয়তা কিন্তু ততটাও খর্ব হয়নি, যতটা মনে করা হয়েছিল। তিনি ইতিমধ্যে নিজের ঝুলিতে ৯২টি আসন পুরে নিয়েছেন। এখন কে কত তাড়াতাড়ি “ম্যাজিক ফিগার” ২৭০টি আসন দখল করে নিতে পারেন, তার উপরেই নির্ভর করবে আমেরিকার ভাগ্য। বাইডেন এবং ট্রাম্প, এখনো পর্যন্ত একে অপরকে সমানে সমানে টক্কর দিয়ে চলেছেন।

এক বিশিষ্ট আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সূত্রে খবর, আমেরিকার ইন্ডিয়ানা, ওয়েস্ট ভার্জিনিয়া, নর্থ ডাকোটা, সাউথ ডাকোটা, কেন্টাকি, টেনেসি, ওকলাহোমা, মিসিসিপি, লুসিয়ানা আলাবামাসহ ৯২টি আসন গিয়েছে ট্রাম্পের পক্ষে। টেক্সাস, নিউ মেক্সিকো, কলোরাডো, মিসৌরী, নিউইয়র্ক, পেনসিলভানিয়া, নর্থ ভার্জিনিয়া, নর্থ ক্যারোলিনাসহ মোট ১১৯টি আসনের দখল নিয়ে নিয়েছেন বাইডেন।

উল্লেখ্য, রাজনৈতিক বিশেষজ্ঞদের অনুমান ট্রাম্পের জয়ের পথে বাধা হয়ে দাঁড়াতে পারে করোনা কাঁটা। কারণ আমেরিকায় সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে রীতিমতো ব্যর্থ ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। তার বেশ বড়সড় প্রভাব পড়তে পারে ভোটের উপর। আর মাত্র কিছুক্ষণের মধ্যেই ভোটের ফল প্রকাশ হতে চলেছে। ট্রাম্পের হারের সম্ভাবনার পাল্লা বেশি ভারী বলে মনে করছেন মার্কিনিরা। তাই আগেভাগেই সেদেশের সমস্ত দোকান বাজার বন্ধ রাখা হয়েছে। ট্রাম্প হেরে গেলে তার সমর্থকরা যাতে ভাঙচুর না চালাতে পারে।