পঞ্চম দফা ভোটের আগে আরো শক্ত হচ্ছে কমিশন, মোতায়েন হচ্ছে লক্ষাধিক কেন্দ্রীয় বাহিনী

একুশের নির্বাচনের চতুর্থ দফায় শীতালকুচি কান্ডকে কেন্দ্র করে উত্তাল হয়ে ওঠে রাজ্য রাজনীতি। চতুর্থ দফার নির্বাচনে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে রাজ্যের পাঁচ জনের মৃত্যু হয়েছে। এরপর থেকে যাতে এমনটা না হয় সে জন্য আগে থেকেই ব্যবস্থা গ্রহণ করে রাখতে চাইছে নির্বাচন কমিশন। পঞ্চম দফার নির্বাচনের আগে তাই রাজ্যের আইন শৃঙ্খলা রক্ষা করতে রেকর্ড সংখ্যক কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

১৭ই এপ্রিল রাজ্যের পঞ্চম দফায় ভোট পর্ব শুরু হচ্ছে। কমিশনের সুপারিশ অনুযায়ী পঞ্চম দফায় রাজ্যের ছয় জেলায় ৪৫টি বিধানসভা কেন্দ্রে মোতায়েন থাকবে মোট ১০৭১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এরমধ্যে ৮৫৩ কোম্পানির কেন্দ্রীয় বাহিনী ভোটের কাজে মোতায়ন করা থাকবে বলে জানানো হয়েছে।

এই মর্মে কমিশনের তরফ থেকে উল্লেখ করে দেওয়া হয়েছে উত্তর ২৪ পরগনার বারাসত পুলিশ জেলায় থাকবে ৬৯ কোম্পানির কেন্দ্রীয় বাহিনী। এছাড়াও বারাসত পুলিশ জেলায় ৬৯ কোম্পানি, বারাকপুরে ৬১ কোম্পানি, বসিরহাটে ১০৭ কোম্পানি, এছাড়াও বিধাননগরে ৪৬ কোম্পানির আধাসেনা মোতায়েন করা থাকছে।

তবে পাহাড়ের ভোট পরিস্থিতি সামাল দেওয়ার উদ্দেশ্যে আরো বেশি সংখ্যক কোম্পানি সেখানে মোতায়েন করে রাখা হচ্ছে। দার্জিলিংয়ে ৬৮ কোম্পানি, জলপাইগুড়িতে ১২২ কোম্পানি, কালিম্পংয়ে ২১ কোম্পানি ও শিলিগুড়িতে ৫৩ কোম্পানির কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা থাকছে। কমিশনের রিপোর্টে জানানো হয়েছে, নদিয়ার কৃষ্ণনগরে ১১ ও রানাঘাটে ১৪০ ও পূর্ব বর্ধমানে ১৫৫ কোম্পানির কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা থাকবে।