Battleground Mobile India: তথ্য পা’চা’র হচ্ছে চিনে! অভিযোগ এনে গেম নি’ষি’দ্ধ করার দা’বি CAIT-র

চীনের কাছে তথ্য পাচার করছে ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া ভিডিয়ো গেম! সম্প্রতি এই মোবাইল গেমের স্বচ্ছতা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠেছে। গেমের প্রাইভেসি পলিসি নিয়ে প্রশ্ন তুলেছে Confederation Of All India Traders (CAIT)। তাদের দাবি এই গেম তাদের ইউজারদের তথ্য নিয়ে রাশিয়া, আমেরিকা এমনকি চীনের কাছেও পাঠাচ্ছে। গেমের প্রাইভেসি পলিসিতে উল্লেখ করা রয়েছে অ্যাপ ইউজারদের ডাটা সংরক্ষণ করা হচ্ছে সিঙ্গাপুর এবং ভারতের সার্ভারে।

তবে সেখানে উল্লেখ করা হয়েছে যে যেকোনো আইনি কারণের জন্য এই ডেটা স্থানান্তর হতে পারে। একটি নতুন রিপোর্টে সম্প্রতি দাবি করা হয়েছে যে চিন, হংকং, আমেরিকা এবং মস্কোর সার্ভারেও পাঠানো হচ্ছে গেম ইউজারদের ডেটা। এদিকে ক্র্যাফটন যখন প্রথম এই অনলাইন গেমিং অ্যাপ ভারতে চালু করার কথা বলে তখন তারা স্বীকার করেছিল যে চীনের সঙ্গে তাদের কোনো সংশ্রব নেই।

এখানেই কার্যত দ্বিচারিতার আভাস পাচ্ছেন ভারতের Confederation Of All India Traders এর বিশেষজ্ঞরা। প্রসঙ্গত, ২০২০ সালের সেপ্টেম্বর মাসে পাবজি মোবাইল ইন্ডিয়া নিষিদ্ধ হওয়ার পর গেমের মালিকানা চিনা সংস্থার হাত থেকে চলে যায় দক্ষিণ কোরিয়ার সংস্থা ক্র্যাফটনের হাতে। দীর্ঘ জল্পনার পর অবশেষে পাবজি মোবাইলের মতো ব্যাটেল রয়্যাল গেম ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়ার ‘আর্লি অ্যাকসেস’ লঞ্চ হয়েছে ভারতে।

আর্লি অ্যাকসেস’ ফেজে ইতিমধ্যেই প্রায় ৫০ লক্ষ্য ইউজার অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে ফেলেছেন। এখন আবার গেমের প্রাইভেসি পলিসি নিয়ে চাঞ্চল্যকর তথ্য মেলায় স্বভাবতই উদ্বিগ্ন গেমাররা। IGN India- র একটি প্রতিবেদনে স্পষ্ট উল্লেখ করা হয়েছে, বেজিংয়ের China Mobile Communications- এর সার্ভারে, হংকংয়ের Proxima Beta- র সার্ভারে গেমারদের ডেটা স্থানান্তর করা হয়েছে। এছাড়াও মুম্বই এবং মস্কোতে থাকা Microsoft Azure সার্ভার এবং আমেরিকাতেও স্থানান্তর হচ্ছে ডেটা, এমনটাই উল্লেখ করা হয়েছে ওই প্রতিবেদনে।