মার্চ মাসে দুদিন ব্যাংক ধর্মঘট! এরপরেও এতদিন বন্ধ থাকবে ব্যাংক? জেনে নিন গ্রাহকেরা

প্রতীক ছবি

ব্যাংক দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে দাঁড়িয়েছে।তাই হঠাৎ করে যদি ব্যাঙ্ক ধর্মঘট ডেকে বসে তাহলে সাধারণ মানুষের অনেকটাই অসুবিধার মধ্যে পড়তে হয়। তাই আগের থেকেই যদি এইসব সম্পর্কে ভালোমতো জেনে নেওয়া যায় তাহলে সকলের সুবিধা। স্বাভাবিকভাবেই ব্যাংক বন্ধ থাকলেও এটিএম নেট ব্যাঙ্কিং পরিষেবা সবকিছুই সচল থাকে। আগামী মার্চ মাস থেকে কোন কোন দিন ব্যাঙ্ক ধর্মঘট সহ সুতি রয়েছে ব্যাঙ্কগুলির সে সম্পর্কে জেনে নেওয়া যাক।

রিজার্ভ ব্যাংকের তরফ থেকে যে তালিকা প্রকাশ করা হয়েছে সেখানে বলা হয়েছে আগামী মার্চ মাসে দেশের বিভিন্ন প্রান্তের উৎসবের কারণে অতিরিক্ত পাঁচ দিন বন্ধ রাখা হবে ব্যাংক। বিভিন্ন রাজ্যের বিভিন্ন সময়ের উৎসবের কথা মাথায় রেখেই এই ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে।

এমনিতেই মার্চ মাসে চারটি রবিবার সহ দ্বিতীয় ও চতুর্থ শনিবার বন্ধ রাখা হয় ব্যাংক। কিন্তু এবার ছুটির তালিকা আরও কয়েকটি দিন যোগ করা হয়েছে। এই কয়েকটি দিন ছাড়াও পশ্চিমবঙ্গে আরও চার দিন ছুটি থাকবে ব্যাংক। প্রথমেই ১১ মার্চ শিবরাত্রি উপলক্ষে ব্যাংক বন্ধ রাখা হবে তারপরেই রয়েছে ১৫ ও ১৬ তারিখ ব্যাঙ্ক ধর্মঘট। এরপরই রয়েছে হোলি ও দোল উৎসব সেই কারণেই ২৯ ও ৩০ মার্চ বন্ধ থাকবে ব্যাংক।