দিল্লিতে বাংলা মা’ধ্য’ম স্কুলে নি’লা’মে উঠছে! প্রবাসী বাঙালিরা দ্বা’র’স্থ মমতার

নিলামে ওঠা জিনিস বলতে আপনি কি বোঝেন? গাড়ি, পোশাক, আসবাবপত্র, আরও কত কি। কিন্তু যদি শোনা যায় নিলামে উঠেছে একটি বিদ্যালয়? তাহলে কেমন লাগবে? কথাটা শুনে অবাক হচ্ছেন নিশ্চয়ই, অবাক হওয়ার মতোই কথা। সম্প্রতি দিল্লির চিত্তরঞ্জন পার্কের একটি সেকেন্ডারি মাধ্যমের স্কুল নিলামে উঠতে চলেছে। এই স্কুলের ইতিহাস্টা হল ৩৬ বছর আগে ২ একয়র জমির ওপরে তৈরি করা হয়েছিল স্কুল, স্কুলের নাম রাইসিনা বেঙ্গলি স্কুল।

এটি এমন একটি স্কুল যেখানে উত্তর ভারতের একটি মাত্র বাংলা মিডিয়ামের স্কুল। এই স্কুল এবার নিলামে। যার পরেই দারুণ অনিশ্চয়তায় ভুগছে স্কুলের ৯০০ ছাত্র ছাত্রী। প্রাথমিক স্কুলের সংখ্যা মিলিয়ে মোট ১৭০০ জন ছাত্র ছাত্রী। তারা সকলেই এখন দুশ্চিন্তার মধ্যে। বিশেষ করে শিক্ষক শিক্ষিকা, স্কুলের সমস্ত সহকর্মী চিন্তা গ্রস্থ। স্কুলের একজন কর্মী জানিয়েছেন,২ কোটি টাকা ঋণ নিয়েছিল স্কুল, সেটা এখন সুদে আসলে ৮ কোটিতে দাঁড়ায়। ঋণ শোধ করতে না পারায় স্কুল নিলামে উঠছে।

মানসিক ভাবে ভেঙ্গে পরেছে সকলে। বিশেষ করে দশম শ্রেণীর ছাত্র ছাত্রীরা দারুণভাবে চিন্তাগ্রস্থ। এক ছাত্রী জানিয়েছেন, ক্লাস ওয়ান থেকে স্কুলে পড়ছি, এখন ক্লাস টেন। এমন দিনও দেখতে হবে সেটা কোনোদিন ভাবি নি।ভাবতেই কষ্ট হচ্ছে। যারা এই ঋণ নিয়েছে তাদের বিরুদ্ধে মামলা হোক, স্কুল বন্ধ হবে কেনো? উল্লেখ্য, এই মামলা নিয়ে আইনজীবী জানিয়েছেন, সমগ্র বিষয়টি বর্তমানে ক্ষতিয়ে দেখা হচ্ছে।

এটার মধ্যে রয়েছে গভীর ষড়যন্ত্র, সরকারি জমি বন্দক নিয়ে ঋণ নেওয়া হয়েছে, এদিকে রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কের মাধ্যমে বেয়াইনিভাবে ঋণ দেওয়া হয়েছে.২ কোটির ঋণ সুদে আসলে ৮ কোটিতে দাড়িয়েছে।কিন্তু জমি সহ স্কুলের মূল্য উঠেছে ৮১ কোটি টাকা। তাহল এয়ান্দাজ করাই যাচ্ছে, কারা এই টাকা পেতে চলেছে।