লাস্ট মিনিটে বাজিমাত, রাজ্যের শ্রমিকদের বেতন বাড়িয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

একুশের নির্বাচনী দামামা বেজে গিয়েছে। গতকাল নির্বাচন কমিশনের তরফ থেকে ভোটের দিনক্ষণ জানিয়ে দেওয়া হয়েছে। নির্বাচনের আগে রাজ্যের সর্বস্তরের মানুষের সমর্থন পেতে যথাসম্ভব প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নির্বাচন ঘোষণা হওয়ার ঠিক আগের মুহূর্তেও সরকারের নতুন চমক অব্যাহত রইলো। এদিন রাজ্যের প্রায় ৫৬ হাজার ৫০০ জন শ্রমিকের দৈনিক বেতন বৃদ্ধি করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

শুক্রবার মুখ্যমন্ত্রী একটি টুইট বার্তায় জানিয়েছেন নগরকেন্দ্রিক কর্মসংস্থান প্রকল্পের অন্তর্গত সকল কর্মীদের বেতন বৃদ্ধি করা হয়েছে। উক্ত শ্রমিকদের মধ্য থেকে ৪০,৫০০ জন অদক্ষ শ্রমিকের দৈনিক বেতন ১৪৪ টাকা থেকে বাড়িয়ে ২০২ টাকা করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। রাজ্যের প্রায় ৮০০০ স্বল্পদক্ষ শ্রমিকের দৈনিক বেতন ১৭২ টাকা থেকে বাড়িয়ে ৩০৩ টাকা করা হয়েছে।

এর পাশাপাশি নতুন ৮০০০ দক্ষ শ্রমিকের দৈনিক বেতন ৪০০ টাকা করা হয়েছে। রাজ্য সরকারের এই প্রকল্পের কারণে ২০২১-২০২২ অর্থবর্ষে রাজ্যের অন্তত ৫৬,৫০০ জন শ্রমিক উপকৃত হবেন বলে জানা গিয়েছে। ভোট ঘোষণার ঠিক আগের মুহূর্তে মুখ্যমন্ত্রীর এই নতুন ঘোষণা আসন্ন একুশের লড়াইয়ে মুখ্যমন্ত্রীর শেষ চমক হিসেবেই ধরে নিচ্ছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। ভোট ঘোষণা হয়ে যাওয়ার পর রাজ্য জুড়ে “মডেল কোড অব কন্ডাক্ট” বা “আদর্শ নির্বাচন আচরণ বিধি” লাগু হয়ে যাবে। ফলে মুখ্যমন্ত্রী আর কোনো প্রকল্প বা পরিকল্পনা ঘোষণা অথবা শিলান্যাস করতে পারবেন না। ফলে নির্বাচনপূর্ব মুখ্যমন্ত্রীর এই ঘোষণা স্বভাবতই রাজনৈতিক দৃষ্টিভঙ্গিতে বেশ তাৎপর্যপূর্ণ।