UPI-তে লেনদেন করার ক্ষে’ত্রে খা’রা’প খবর, জানুন খুবই গুরুত্বপূর্ণ ত’থ্য

সারা বিশ্বের সঙ্গে পাল্লা দিয়ে ভারতে দিন দিন বাড়ছে অনলাইন লেনদেনের চাহিদা। ডিজিটাল ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি লেনদেন করবার জন্য ভরসা রাখতে বলেছেন বিভিন্ন অনলাইন লেনদেন অ্যাপগুলির ওপর। তার মধ্যে সবচেয়ে নির্ভরযোগ্য হল ফোন পে জিপে পেটিএম। এই অ্যাপ গুলির ব্যবহার ও জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে।

তার মধ্যে এইসব অ্যাপ ব্যবহারে এসেছে নানান পরিবর্তন। যা অনেক সময় কিছু সুবিধা অসুবিধার মুখে ফেলে দিয়েছে গ্রাহকদের। তারপরেও এইসব অ্যাপের জনপ্রিয়তা কোন অংশে কমেনি। ১০০ টাকা হোক কিংবা এক লক্ষ টাকা ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে নির্ভর করতে হয় ফোন পে জি পে পেটিএম এর ওপর। ঘরে বসে দেশের বিভিন্ন প্রান্তে লেনদেন করতে পারেন গ্রাহকরা। তবে এই ডিজিটাল লেনদেনের ব্যবহারকারীদের জন্য বছরের শেষেই একটা দুঃসংবাদ।

সীমাবদ্ধ হলো ইউপিআই লেনদেন। শুক্রবার থেকে এনপিসিআই নতুন নির্দেশিকা জারি করেছে। সেই নির্দেশিকা মোতাবেক জানানো হয়েছে দিনে ১ লাখ টাকা পর্যন্ত ইউপিআই এর মাধ্যমে লেনদেন করা যাবে। তার বেশি নয়।আরো জানানো হয়েছে পেটিএমে এক ঘন্টায় কুড়ি হাজারের বেশি ও তিনি ১ লক্ষ টাকার বেশি লেনদেন করা চলবে না।

আরো খবর: ফে’র পর্দায় দে’খা দেবেন “গুনগুন-সৌজন্য”, নতুন সিরিয়াল নিয়ে হা’জি’র হচ্ছেন জনপ্রিয় জু’টি

গুগল পের মাধ্যমে দিনের মাত্র ১০ টি লেনদেন করা হয়ে যাবে।ফোন পের মাধ্যমে দিনে কুড়িটি লেনদেন করতে পারবেন ব্যবহারকারীরা। এমন একাধিক নীতি নির্দেশিকা জারি করা হয়েছে। এক্ষেত্রে কিছুটা অসুবিধার মুখে পড়তে পারেন ব্যবহারকারীরা। বিশেষ করে যারা ব্যবসা-বাণিজ্যের সঙ্গে যুক্ত তাদের জন্য এই নির্দেশিকা দুঃখজনক বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।