দেশীয় Youtuber-দের জন্য খারাপ খবর, এবার থেকে দিতে হবে কর

সোশ্যাল প্ল্যাটফর্ম গুলির মধ্যে অন্যতম হলো ইউটিউব। নেটিজেনরা তাদের দৈনিক ব্যবহারের বেশ কিছুটা সময় ইউটিউবে খরচ করেন। এবার ইউটিউবারদের উপরেও বিশেষ কর বসতে চলেছে! সম্প্রতি ইউটিউব সংস্থার তরফ থেকে প্রত্যেক ইউটিউবার্সের কাছে এই মর্মে ইমেইল মারফত বিশেষ নোটিফিকেশন পাঠানো হয়েছে। সেখানে জানানো হয়েছে ইউটিউব ভিডিওতে নির্দিষ্ট ভিউয়ার্সের উপর ভিউয়ার্স থাকলে সেই ইউটিউবারকে এই কর দিতেই হবে।

স্বভাবতই এই নিয়ে ইউটিউবারদের মধ্যে বেশ হৈচৈ পড়ে গিয়েছে। কারণ এতদিন এই কর ব্যবস্থা ছিল না। মার্কিনযুক্তরাষ্ট্র বাদে পৃথিবীর প্রায় সব রাষ্ট্রের ইউটিউবারদের জন্যেই এই এক নিয়ম চালু হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ইউটিউবারদের অবশ্য এই কর ব্যবস্থা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তবে মার্কিন দর্শক যদি বাইরের কোনো দেশের ইউটিউবারের ভিডিও দেখেন তাহলে সেই ইউটিউবারকে কর দিতে হবে।

আগামী ৩১শে মের মধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্র বাদে পৃথিবীর অন্যান্য দেশের সকল ইউটিউবারকেই এই মর্মে একটি বিশেষ ফরম পূরণ করার নির্দেশ দেওয়া হয়েছে। যারা ফরম পূরণ করবেন না তাদের আয়ের ২৪ শতাংশ কেটে নেওয়া হবে জানিয়েছে ইউটিউব কর্তৃপক্ষ। প্রসঙ্গত ইউটিউবে ১০০০ সাবস্ক্রাইবার এবং বছরে অন্তত ৪ হাজার ঘণ্টার ভিডিও দেখা হয়ে থাকলে ইউটিউব থেকে টাকা পাওয়া যায়।

প্রসঙ্গত, গত বছর থেকে ছোট ইউটিউবারদের জন্যেও বিজ্ঞাপন দেখাতে শুরু করেছে ইউটিউব। তবে নতুন এই কর ব্যবস্থা লাগু হওয়াতে তারাও যে বিপাকে পড়তে চলেছে তা আর বলে দেওয়ার অপেক্ষা রাখে না। স্বভাবতই এই নিয়ে ইউটিউবার্সদের মধ্যে জোর তরজা চলছে।