উপসর্গ ছাড়া তিন সপ্তাহ পর্যন্ত ক’রোনা ভাইরাস বহন করতে পারে শিশুরা, উঠে এল চাঞ্চল্যকর তথ্য

সম্প্রতি দক্ষিণ কোরিয়াতে করা একটি গবেষণায় দেখা গেছে করোনা ভাইরাস শিশুদের শরীরে কোনো উপসর্গ ছাড়াই ৩ সপ্তাহ ধরে বাসা বেঁধে থাকতে পারে বলে জানা গেছে। আসলে শিশুদের নাকের ভেতরে বাসা বেঁধে থাকে করোনা ভাইরাস। যা কোনোভাবেই বোঝাই না তিন সপ্তাহের আগে। এখন করোনা নিয়ে ভারতের কথা বললে অবাক হতে হয়, কারণ এই দৌড়ে এখন অনেকটাই এগিয়ে গেছে।

প্রায় ৯০ হাজারের লক্ষ্যে করোনা আক্রান্তের সংখ্যা ভারতে। লাফিয়ে লাফিয়ে এই সংক্রমণ বৃদ্ধি যা একেবারেই আতঙ্কের কারণ। এদিকে আক্রান্তের সাথে লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পাচ্ছে মৃত্যুর সংখ্যাও। তবে এর মধ্যে শিশুদের ওপরে করোনার প্রভাব সত্যিই ভয়ানক। আসলে করোনা নিয়ে এই খবর শোনার পরে ভারতের মতো জনবহুল দেশে সত্যি চিন্তা যে আরও বেড়ে গেল সেটা স্পষ্ট। দক্ষিণ কোরিয়ায় ২২ টি হাসপাতাল থেকে এই নতুন রিপোর্ট পাওয়া গেছে, মোট ৯১ টি শিশুর ওপরে এই পরীক্ষা করা হয়েছে, যেখানে দেখা গেছে তাদের দেহে ৩ সপ্তাহ ধরে এই করোনা বাসা বেঁধে থাকতে পারে, তাও কোনো ধরনের কোনো উপসর্গ ছাড়াই।

তবে এই নিয়ে বিশেষজ্ঞরা জানিয়েছেন, কোনোভাবেই করোনা শিশুদের বেশী ক্ষতি করতে পারে না, কারণ শিশুদের সংক্রমণ মৃদু হয়। আর সেই কারণেই করোনা তেমন একটা প্রভাব ফেলতে পারে না। বেশীরভাগ ক্ষেত্রে শিশুদের শরীরে এই সংক্রমণের উপসর্গ দেখা যায় না।তবে একটা ভয় থেকেই যায়, যেটা হল শিশুদের থেকে সংক্রমণ খুবই দ্রুত ছড়ায়।