ভিড় সামাল দিতে দুই মেট্রোর সময়ের ব্যবধান কমিয়ে আনার ভাবনা, আলোচনা করছে কর্তৃপক্ষ

যেমনভাবেই হোক না কেন এখন জমায়েত থেকে মানুষকে দূরে রাখতে হবে। আর সেই কারণেই কলকাতা মেট্রো ভিড় কমাতে একটি বুদ্ধি বের করেছে। আসলে এবার তারা চাইছে দুটি মেট্রোর সময়ের মধ্যে ব্যবধান কমাতে। যাতে মানুষ ভিড় না করে। আসলে এখন ১০ মিনিটকে কমিয়ে ৮ মিনিট করবে এই কলকাতা মেট্রো। তবে এদিকে আবার এটাও বলা হয়েছে যখন ব্যস্ত সময় থাকবে তখন সেটাকে ১০ থেকে ৮ মিনিট করা হবে ,এরপরে সাধারণ সময়ে ১৫ মিনিট থেকে ১২ মিনিট করা হবে। এখন দেখা যাচ্ছে দিনের পর দিন যাত্রী সংখ্যা বেড়েই চলেছে।

কোনোভাবেই আর এই যাত্রী সংখ্যা কমার নাম করছে না‌ ।প্রথম দুই দিন যাত্রী সংখ্যা কম ছিল। তবে তারপরেই একেবারে উপচে পরছে ভিড়। গত শুক্রবার ৪৫ হাজার যাত্রী যাতায়াত করেছে। এখন এই ভিড়কে কিছুটা হলেও রুখতে কিছু কৌশলগত সিদ্ধান্ত নেওয়াটা খুবই জরুরি। তাই আগামী সপ্তাহেই এই নিয়ে বৈঠক করতে চলেছে মেট্রো কর্তৃপক্ষ।আসলে অবস্হা বুঝেই এখন ব্যবস্হা গ্রহণ করা হয়েছে, প্রথমে ভাবা হয়েছিল নিয়ম কানুন বজায় রেখে সামাজিক দূরত্ব বজায় রেখে এই মেট্রো চালানো যাবে, যেখানে দিনে ৫০ হাজার যাত্রী যাতায়াত করতে পারবে।

কিন্তু এখন অবস্হা আগের থেকে অনেকটাই আলাদা, যাত্রী সংখ্যা বাড়ছে তাই এবার সেইভাবেই পদক্ষেপ নিয়ে কাজ করা হবে বলে জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। এখন দিনে ১১০ টির মতো মেট্রো চালানো হচ্ছে, আর সেখানেই যাতে ১ লক্ষ ১০ হাজারের মতো যাত্রী সহজেই সুরক্ষিত ভাবে যাতায়াত করতে পারে তার চেষ্টা পরিকল্পনা করা হচ্ছে।

এখন যাত্রীরা গড়ে ৭-৮ টি স্টেশনের মধ্যে যাতায়াত করে থাকে। তারফলে কিন্তু একবারে মেট্রোতে ওঠে সেটা নয়, কিন্তু তাও ভিড় সামলাতেই এই সব পদক্ষেপ।এই ই পাস আগের মতো আর নেই। কারণ এখন এটা ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠেছে। দৈনিক ৬৫ হাজার সিট বুক করা হচ্ছে।এদিকে কলকাতা মেট্রো বিকল্প ব্যবস্হা করছে, যাদের স্মার্টফোন নেই তাদের জন্য তারা যাতে সহজেই স্টেশনে প্রবেশ করতে পারে।