সকাল সকাল ভোপালের স্মৃতি! অসুস্থ অন্তত কয়েক হাজার, মৃত আট

সকাল সকাল ভোপালের স্মৃতি! অসুস্থ অন্তত কয়েক হাজার, মৃত আট

দেশে এমনিতেই করোনা নিয়ে মানুষের মনে আতঙ্কের শেষ নেই, এর মধ্যেই আবার ঘটে গেলো এক দুর্ঘটনা। ঘটনাটি ঘটেছে বিশাখাপত্তনমে। সেখানকার আর বেঙ্কটপুরমের একটি এল্পিজি পলিমারস ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের রাসায়নিক প্ল্যান্টে গ্যাস লিক হয়েছে। আর সেটা মানুষের জন্য বিষাক্ত। এই বিষ্কাত গ্যাসের লিকের কারণেই এখনও পর্যন্ত এক শিশু সহ আটজনের মৃত্যু হয়েছে। এখানেই শেষ না, কারণ সেই কারখানায় কাজ করা কর্মী সহ সাধারণ মানুষ সবাই বিষ্কাত গ্যাসের ফলে অসুস্থ হয়ে পরে, এমনকি তাদের শ্বাস কষ্ট ও চোখে জ্বালাও শুরু হয়, সবাই যখন এই কান্ডের কথা জানতে পারে তখন একেবারে সেই সব জায়গায় বেধে যায় হুলুস্থুল কান্ড। এদিকে দমকল, পুলিশ বাহিনী সবাই সেখানে এসে হাজির হয়।

কিন্তু তাও কি এই বিষাক্ত গ্যাসকে সামাল দেওয়া যায়? কারণ মানুষ এখন প্রচুর পরিমাণে অসুস্থ হয়ে পড়েছে। মানুষকে সেই সব জায়গা থেকে সরিয়ে নিয়ে যাওয়ার কাজ চলছে। এ্যাম্বুলেন্সের সাইরেনে একেবারে মাথা খারাপ অবস্থা হয়ে গেছে। কারণ অনেক মানুষকেই ইতিমধ্যে ভর্তি করা হয়েছে হাসপাতালে। এই নিয়ে গ্রেটার বিশাখাপত্তনম পুরনিগম জানিয়েছেন, মানুষের মধ্যে তৈরী হয়েছে নতুন করে আতঙ্কও। এন দি আর এফ ও সে ডি আর এফ এখন উদ্ধার কার্য চালাচ্ছে। কিন্তু সেখানকার একেবারে নাজেহাল হয়ে পড়েছে একদিকে করোনা, তার মধ্যে আবার এই গ্যাস লিক, মানুষের ভিড়।

এই গ্যাসের ফলে অনেকেই শ্বাস কষ্ট শুরু হয়েছে, শুরু হয়েছে চোখের জ্বালা, অনেক কয়েকজন সেখানকার পরিস্থিতি ছবি তুলে স্যোশাল মিডিয়ায় পোস্ট করেছে। আর সেটা নিমিষেই ভাইরাল হয়েছে। সেখানে একেবারে করুন দৃশ্য চোখে পড়েছে, মানুষ এ্যাম্বুলেন্স না পেয়ে রাস্তায় অসুস্থ হয়ে বসে পড়েছে। তাই উপায় না পুলিশের গাড়ি এম্বুলেন্সের কাজ করছে।